রাশিয়ার বিরুদ্ধে আক্রমণ ‘হলিউড সিনেমা’ নয়: জেলেনস্কি

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ কোনও ‘হলিউড সিনেমা’ নয় বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রুশ বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ ‘প্রত্যাশারর চেয়ে ধীরগতির’ হয়েছে, তবে ইউক্রেনের বাহিনীকে এ কাজ আরো দ্রুত করার জন্য চাপ দেওয়া হবে না।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কিয়েভের অভিযান ‘স্তিমিত হয়ে পড়ার’ বিষয়টি লক্ষ্য করছে মস্কো।

বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, রাশিয়ান বাহিনীর বিস্তৃত মাইনফিল্ডের কারণে ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমনের অগ্রযাত্রা ধীরগতিতে এগুচ্ছে।

তার দাবি, প্রায় ২ লাখ বর্গকিলোমিটার (৭৭ হাজার বর্গ মাইলেরও বেশি) ইউক্রেনীয় সীমান্ত অঞ্চল রাশিয়ার ল্যান্ড মাইনে পরিপূর্ণ রয়েছে এবং এ কারণে মানুষের জীবনও ঝুঁকির মধ্যে রয়েছে।

জেলেনস্কি বিবিসিকে বলেন, কিছু লোক মনে করেন, এটি (রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ) হলিউডের সিনেমা এবং এখনই তারা ফলাফল আশা করছে। আমাদেরকে চাপ দেওয়ার চেষ্টাসহ যে যাই বলুক, যেভাবে আমরা সেরা মনে করব যুদ্ধক্ষেত্রে আমরা সেভাবেই এগিয়ে যাব।

ইউক্রেনীয় বাহিনী দেশের দক্ষিণ এবং পূর্বে আটটি গ্রাম রুশ বাহিনীর কাছ থেকে পুনর্দখলের বিষয় নিশ্চিত করে জেলেনস্কি আরো বলেন, যতক্ষণ রাশিয়ান বাহিনী ইউক্রেনের ভূখণ্ডে থাকবে এবং সংঘাত বন্ধ না হবে, ততক্ষণ পর্যন্ত ইউক্রেন কোন আলোচনা করবে না।

এদিকে, বুধবার টেলিভিশনে প্রচারিত ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এই মাসের শুরুর দিকে রাশিয়ান বাহিনীর দখলকৃত অঞ্চল পুনরুদ্ধার করার জন্য পাল্টা আক্রমণ শুরু করার পর থেকে কিয়েভ গুরুতর সামরিক ক্ষতির মুখে পড়েছে এবং ইউক্রেনের সম্মুখ সমরে মস্কো ‘নিস্তব্ধতা’ লক্ষ্য করেছে।

তবে রাশিয়ার ভাড়াটে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিন বুধবার ইউক্রেনের পাল্টা আক্রমণের অগ্রগতি সম্পর্কে সত্য না বলার জন্য রাশিয়ান প্রতিরক্ষা কর্মকর্তাদের অভিযুক্ত করেন।

প্রিগোজিন বলেন, মস্কো ইউক্রেনীয় বাহিনীর কাছে এলাকা হারাচ্ছে এবং রাশিয়ার প্রতিরক্ষা কর্মকর্তারা সত্য লুকিয়ে রাখছেন। প্রিগোজিন তার মুখপাত্রের প্রকাশিত একটি অডিও বার্তায় বলেছেন, তারা রাশিয়ান জনগণকে বিভ্রান্ত করছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news