ইউক্রেন সংঘাতের মধ্যে ইভজেনির অভ্যুত্থানের চেষ্টা আমাদের পিঠে ছুরিকাঘাত: পুতিন

রাশিয়ায় অভ্যুত্থান চেষ্টার কথা স্বীকার করে প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, ‘আমরা আমাদের দেশকে অভ্যন্তরীণ বিশ্বাসঘাতকতা থেকে রক্ষা করব।’ পুতিন জাতির উদ্দেশ্যে এক ভাষণে বলেন, ওয়াগনার প্রাইভেট মিলিটারি কোম্পানির প্রধান ইভজেনি প্রিগোজিনের বিদ্রোহের চেষ্টা রাশিয়া এবং এর জনগণের সাথে বিশ্বাসঘাতকতার সমান। রাশিয়ার আইন প্রয়োগকারী সংস্থাগুলি শৃঙ্খলা পুনরুদ্ধারের জন্য নিষ্পত্তিমূলক পদক্ষেপ নেবে।

টেলিভিশন বক্তৃতায়, পুতিন বিশেষভাবে প্রিগোজিনের নাম না নিয়ে রুশ পরিষেবা সদস্যদের এবং ‘যারা প্রতারণা বা হুমকি দ্বারা এই অপরাধমূলক জুয়ায় আকৃষ্ট হয়েছে’এমন মন্তব্য করে তাদের কঠোরভাবে দমনের অঙ্গীকার করেন। পুতিন বলেন, মস্কো পশ্চিমে ‘নব্য-নাৎসি এবং তাদের প্রভুদের কাছ থেকে আগ্রাসন প্রতিহত করার’ সময় তার ভবিষ্যত সুরক্ষিত করার জন্য একটি ঐতিহাসিক সংগ্রামে নিযুক্ত রয়েছে। আমরা আমাদের জনগণের জীবন ও নিরাপত্তা, আমাদের সার্বভৌমত্ব ও স্বাধীনতার জন্য লড়াই করছি। রাশিয়া টিকে থাকার এবং টিকে থাকার অধিকারের জন্য। তিনি তার সহকর্মী ও রুশ নাগরিকদের বাহিনীতে যোগ দেওয়ার এবং বিদেশী প্রতিপক্ষের দ্বারা শোষিত হতে পারে এমন সমস্ত বিভাজনকে দূরে রাখার আহ্বান জানান।

পুতিন বলেন, এই কারণেই যে কাজগুলি আমাদের ঐক্যকে বিভক্ত করে, তা আসলে আমাদের জনগণের ধর্মত্যাগ, আমাদের কমরেড-ইন-আর্মস... এটি আমাদের দেশ এবং আমাদের জনগণের পিঠে ছুরিকাঘাত। তিনি জানান, এই পটভূমিতে, রাশিয়ার সশস্ত্র বাহিনী এবং অন্যান্য সরকারি সংস্থাগুলি প্রয়োজনীয় আদেশ পেয়েছে, মস্কো অঞ্চল এবং অন্যান্য বেশ কয়েকটি এলাকায় সন্ত্রাসবিরোধী ব্যবস্থা চালু করা হয়েছে।

পুতিন বলেন, দক্ষিণ রাশিয়ার রোস্তভ-অন-ডনে পরিস্থিতি স্থিতিশীল করার জন্য সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেওয়া হবে। আগের দিন, বেশ কয়েকটি মিডিয়া আউটলেট শহরের চারপাশে ঘোরাঘুরির ট্যাঙ্কের ক্লিপ শেয়ার করে জানায়, অজ্ঞাত সৈন্যরা রাস্তায় টহল দিচ্ছে। পুতিন তাদের লক্ষ্য করে বলেন, যারা বিদ্রোহে আকৃষ্ট হচ্ছেন তাদের ‘একমাত্র সঠিক পছন্দ করতে এবং অপরাধমূলক কর্মকাণ্ডে অংশ নেওয়া বন্ধ করার’ আহ্বান জানাচ্ছি।

শুক্রবার, প্রিগোজিন রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়কে ওয়াগনার গ্রুপ ক্যাম্পে একটি মারাত্মক ক্ষেপণাস্ত্র হামলা চালানোর জন্য অভিযুক্ত করে এর বিরুদ্ধে প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য অভিযোগটি খারিজ করে দিয়ে বলেছে, এটি ‘তথ্যের উস্কানি’। এছাড়া রুশ কর্তৃপক্ষ সশস্ত্র বিদ্রোহের আহ্বান জানানোর অভিযোগে ওয়াগনার প্রধানের বিরুদ্ধে একটি ফৌজদারি তদন্ত শুরু করেছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

 এনবিএস/ওডে/সি

news