ভারতের সুপ্রিম কোর্টে ২৪ হাজার মামলা ৫ বছর ধরে বিচারাধীন

এক দশকেরও বেশি সময় ধরে ৮ হাজার মামলা বিচারাধীন রয়েছে ভারতের সুপ্রিম কোর্টে। ভারতের রাজ্যসভায় একজন এএপি এমপির প্রশ্নের জবাবে, আইন ও বিচার প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল বলেছেন ২০৪টি মামলা ২০ বছরেরও বেশি সময় ধরে বিচারাধীন রয়েছে এবং সরকার নিয়মিত বিচার বিভাগীয় শূন্যপদ পূরণ করছে।

রাজ্যসভায় সুপ্রিম কোর্টে বিচারাধীন বেঞ্চ-ভিত্তিক মামলার সংখ্যা, গত পাঁচ বছরে শীর্ষ আদালতে আসা মামলার সংখ্যা সম্পর্কে জানতে জাওয়া হয়। এই সময়ে মামলা দ্রুত নিষ্পত্তির জন্য সরকার গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানতে চাওয়া হয়।

গত পাঁচ বছরে সুপ্রিম কোর্টে দায়ের করা এবং নিষ্পত্তি করা মামলার সংখ্যা বিশ্লেষণ করে দেখা যায় সুপ্রিম কোর্ট গত বছর ৪২,৭৪৫টি মামলা পেয়েছে এবং ৩৬,৪৩৬টি মামলা নিষ্পত্তি করেছে। একইভাবে, এই বছর, ১৫ জুলাই পর্যন্ত, এটি ২৭,৯৯৮টি মামলা দায়ের করেছে এবং ২৫,৯৫৯টি মামলা নিষ্পত্তি হয়েছে।

গত জুলাই মাসে পেঙ্গুইন ইন্ডিয়ার ‘কোর্ট অন ট্রায়াল’ নামে একটি বইয়ে প্রকাশিত একটি সমীক্ষায় দেখা গেছে যে সর্বোচ্চ আদালতে ৩৯.৫৭ শতাংশ মামলা পাঁচ বছরেরও বেশি সময় ধরে বিচারাধীন ছিল এবং অতিরিক্ত ৭.৭৪ শতাংশ মামলা মুলতুবি ছিল। ২০১৮ সালের নভেম্বর পর্যন্ত দশ বছরে দেখা গেছে বিলম্ব শুধুমাত্র ভারতের নিম্ন আদালতের সমস্যা নয়।

রাজ্যসভায় আরো বলা হয় ভারত সরকার নিয়মিত উচ্চ বিচার বিভাগে শূন্যপদ পূরণ করা হচ্ছে। ২০১৪ সালের পহেলা মে থেকে ২০২৩ সালের ১০ জুলাই পর্যন্ত সুপ্রিম কোর্টে ৫৬ জন, হাইকোর্টে ৯১৯ জন এবং হাইকোর্টে ৬৫৩ জন অতিরিক্ত বিচারপতিকে স্থায়ী করা হয়েছে। হাইকোর্টের মঞ্জুরিকৃত ক্ষমতা ২০১৪ সালের মে মাসে ৯০৬ থেকে বাড়িয়ে ১,১১৪ করা হয়েছে।

ভারতে সরকারি তথ্য অনুযায়ী, জেলা ও অধস্তন আদালতে বিচার বিভাগীয় কর্মকর্তাদের অনুমোদিত সংখ্যা ২০১৩ সালে ১৯,৫১৮ থেকে এ বছর ২৫,২৪৬-এ উন্নীত হয়েছে। একইভাবে, নিম্ন আদালতে বিচারকদের কর্মক্ষমতা ২০১৩ সালে ১৫,১১৫ থেকে বেড়ে এ বছর ১৯,৮৫৮ হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

 

news