নেপালে একই স্থানে দেখা গেল তুষারচিতা এবং চিতাবাঘ!

কাঠমান্ডুর পূর্ব হিমালয়ের গৌরীশঙ্কর পর্বতের কোলে গবেষকদের ক্যামেরায় এই দৃশ্যদুটি ধরা পড়েছে। দেশটির গবেষকেরা এ তথ্য জানিয়ে বলেন, ৪ জানুয়ারি সমুদ্রপৃষ্ঠ থেকে ১৩,৯৭৬ ফুট উচ্চতায় লাপচি উপত্যকায় রাস্তা দিয়ে একটি তুষারচিতা হেঁটে যাচ্ছে।

তার ঠিক সাত দিন পর একটি চিতাবাঘকে ওই একই রাস্তা দিয়ে হেঁটে যেতে দেখা যায়। লাপচি উপত্যকায় গত বছরের নভেম্বর থেকে শুরু করে ২০২৩ সালে মে মাস পর্যন্ত মোট ২৬টি ক্যামেরা স্থাপন করা হয়েছিলো। তুষারচিতা ও চিতাবাঘের মোট ৫৫,২১৯টি ছবি তোলা হয়েছে বলে জানা  গেছে। বর্তমানে গবেষকেরা ওই ছবিগুলো বিশ্লেষণ করছেন।

গবেষকরা বলছেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে তুষার চিতা এবং সাধারণ চিতাবাঘের মধ্যে মিথস্ক্রিয়া বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, কারণ পরেরটি উপযুক্ত আবাসস্থল এবং শিকারের সন্ধানে উত্তর দিকে অগ্রসর হয়, পূর্বের অঞ্চল দখল করে।

তারা আরও সতর্ক করে যে আবাসস্থল ওভারল্যাপ তুষার চিতাবাঘের জন্য হুমকি সৃষ্টি করতে পারে, যা সাধারণ চিতাবাঘের চেয়ে ছোট এবং কম চটপটে। উভয় প্রজাতির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলি বোঝার জন্য আরও দীর্ঘমেয়াদী ডেটা এবং গবেষণার আহ্বান জানান গবেষকরা।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news