উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে কিমকে সহায়তার আশ্বাস পুতিনের

রাশিয়ার আমুর অঞ্চলে অবস্থিত ভোসতোচনি রকেট ও মহাকাশ কেন্দ্রে আনুষ্ঠানিক বৈঠক করেছেন প্রেসিডেন্ট পুতিন ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। সূত্র: বিবিসি/বাংলা ট্রিবিউন।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, রাশিয়া উত্তর কোরিয়াকে স্যাটেলাইট তৈরিতে কিমকে সহায়তা দেবে। উল্লেখ্য, সম্প্রতি উত্তর কোরিয়ার দুইবার স্যাটেলাইট উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয়। বিষয়টি নিশ্চিত করেছে রাশিয়ার রাষ্ট্রীয় নিউজ এজেন্সি। তবে অস্ত্র চুক্তি নিয়ে কিছু বলা হয়নি। 

আনুষ্ঠানিক বৈঠকে ইউক্রেনে রাশিয়ার হামলার সমর্থন জানিয়েছেন কিম জং। তিনি পুতিনকে বলেছেন, 'আধিপত্যবাদী শক্তির বিরুদ্ধে রাশিয়া তার সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষায় পবিত্র লড়াইয়ে নেমেছে। উত্তর কোরিয়া পুতিনের যে কোনও সিদ্ধান্তকে সমর্থন জানায়।'

দুই দেশের মধ্যে কিছু স্পর্শকাতর ইস্যুতে আলোচনা এবং চুক্তি হবে বলে জানিয়েছে ক্রেমলিন। তবে বিষয়গুলো প্রকাশ করা হবে না বলে জানান ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। অস্ত্র নিয়ে কোনও চুক্তি হচ্ছে কিনা, এ বিষয়ে পেসকভ মন্তব্য করেননি তিনি।

যুক্তরাষ্ট্র ধারণা করছে, ইউক্রেন যুদ্ধে হামলার গতি বাড়াতে উত্তর কোরিয়া থেকে অস্ত্র নিতে চাচ্ছেন পুতিন। এ জন্য কিমের সঙ্গে তার একটি গোপন অস্ত্র চুক্তি হতে যাচ্ছে।

উত্তর কোরিয়ার নেতা কিমের সঙ্গে তার ছোট বোন কিম ইয়ো জং রয়েছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news