গণতন্ত্র এখনও ঝুঁকির মধ্যে থাকায় নির্বাচনে অংশ নিচ্ছি: বাইডেন

গণতন্ত্র এখনও ঝুঁকির মধ্যে রয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, গণতন্ত্র এখনও ঝুঁকির মধ্যে থাকায় পুনরায় নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। এছাড়া নিজের বয়স সম্পর্কে অন্যদের উদ্বেগের বিষয়টিও স্বীকার করে নিয়েছেন মার্কিন ডেমোক্রেটিক এই প্রেসিডেন্ট। 

স্থানীয় সময় সোমবার নিজের নির্বাচনী কর্মকাণ্ডের জন্য নিউইয়র্কে তহবিল সংগ্রহের সময় বাইডেন এসব কথা বলেন। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বিশ্ব নেতাদের সাথে বৈঠকের জন্য নিউইয়র্ক সফর করার সময় তার পুনঃনির্বাচনের প্রচারণার জন্য নগদ অর্থ সংগ্রহ করছেন এবং সোমবার সেখানেই তার বয়স সম্পর্কে উদ্বেগও স্বীকার করে নিয়েছেন। তিনি বলেছেন, গণতন্ত্র এখনও ঝুঁকির মধ্যে থাকায় তিনি নির্বাচনে অংশ নিচ্ছেন।

স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় নিউইয়র্কে তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে ৮০ বছর বয়সী প্রেসিডেন্ট বাইডেন তার সমর্থকদের বলেন, ‘অনেক লোক আমার বয়সের দিকে মনোযোগী বলে মনে হচ্ছে। ভালো, আমি এটা বুঝতে পারি। বিশ্বাস করুন, আমার বয়সের বিষয়টা আমি যে কারও চেয়ে ভালো জানি।’

২০২৪ সালের নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন। অন্যদিকে দ্বিতীয় দফায় মার্কিন প্রেসিডেন্ট হতে আবারও নির্বাচনের লড়াইয়ে নামার কথা বহু আগে থেকেই বলে আসছেন জো বাইডেনও।

বাইডেন বলেন, ‘আমি পুতিনের মতো স্বৈরশাসকের পাশে থাকব না। হয়তো ট্রাম্প এবং তার এমএজিএ বন্ধুরা মাথা নত করতে পারে, কিন্তু আমি করব না।’সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news