ইউক্রেনের সঙ্গে বিরোধ মিটিয়ে নিল ইইউ

 

স্লোভাক কৃষি মন্ত্রকের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, স্লোভাকিয়া এবং ইউক্রেন খাদ্যশস্য আমদানি নিয়ে বিরোধ নিষ্পত্তি করতে একটি নতুন লাইসেন্সিং ব্যবস্থা প্রতিষ্ঠায় সম্মত হয়েছে।

কিয়েভ স্লোভাকিয়া, পোল্যান্ড এবং হাঙ্গেরির বিরুদ্ধে বিশ্ব বাণিজ্য সংস্থায় অভিযোগ দায়ের করার পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত সপ্তাহে, তিনটি দেশই ইউক্রেনীয় বীজ ও শস্য আমদানির উপর একতরফা নিষেধাজ্ঞা আরোপ করে, এই দাবি করে যে রপ্তানি অভ্যন্তরীণ মূল্য হ্রাস করে এবং স্থানীয় কৃষকদের জীবিকা বিপন্ন করে।

এই গ্রীষ্মের শুরুতে, ইইউ বুলগেরিয়া এবং রোমানিয়াসহ পাঁচটি পূর্ব ইউরোপীয় সদস্য রাষ্ট্রকে দেশীয় বিক্রয়ের জন্য কিছু ইউক্রেনীয় কৃষি পণ্য আমদানি নিষিদ্ধ করার অনুমতি দেয়। তবে, ব্লকটি এই মাসে ঘোষণা করেছে যে তারা নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াবে না। ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপগুলি প্রত্যাহারের পর থেকে রোমানিয়া একতরফা পদক্ষেপগুলি বাস্তবায়ন করেনি, অন্যদিকে বুলগেরিয়া কয়েক দিনের কৃষক বিক্ষোভের পরে ইউক্রেন থেকে সূর্যমুখী বীজের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

স্লোভাক কৃষি মন্ত্রণালয় এক ইমেইলে রয়টার্সকে বলেছে, "মন্ত্রীরা লাইসেন্স প্রদান ও নিয়ন্ত্রণের ভিত্তিতে একটি শস্য বাণিজ্য ব্যবস্থা প্রতিষ্ঠায় সম্মত হয়েছেন।" "এই ব্যবস্থাটি সম্পূর্ণরূপে কার্যকর এবং পরীক্ষিত না হওয়া পর্যন্ত, চারটি ইউক্রেনীয় আমদানির উপর নিষেধাজ্ঞা বহাল থাকবে", বিবৃতিতে বলা হয়েছে।

মন্ত্রকের মতে, কিয়েভ স্লোভাকিয়ার বিরুদ্ধে ডব্লিউটিও-র অভিযোগ প্রত্যাহার করতেও সম্মত হয়েছে।

ইউক্রেনীয় গম, ভুট্টা, রেপসিড এবং সূর্যমুখী বীজ আমদানির উপর স্লোভাক নিষেধাজ্ঞা বছরের শেষ পর্যন্ত অনুমোদিত ছিল। প্রধানমন্ত্রী লুডোভিট ওডর এর আগে বলেছিলেন যে স্থানীয় কৃষকদের প্রতি ন্যায়সঙ্গত হওয়ার জন্য ব্রাতিস্লাভা "স্লোভাক বাজারের উপর অত্যধিক চাপ রোধ করতে" বাধ্য হয়েছিল।

ফিনান্সিয়াল টাইমসের মতে, ইউরোপীয় কমিশন ইউক্রেনের দায়ের করা অভিযোগের বিরুদ্ধে পোল্যান্ড, হাঙ্গেরি এবং স্লোভাকিয়াকে রক্ষা করতে পারে, যদিও তিনটি সদস্য দেশ বাণিজ্য বিষয়ে ইইউ নীতির সাথে অসঙ্গতিপূর্ণ আচরণ করেছে।

news