ইউক্রেনীয় নিরাপত্তা পরিষেবা -এসবিইউ জানিয়েছে, তারা রাশিয়ান ব্যাংকার মিখাইল ফ্রিডম্যান, পিয়োটার অ্যাভেন এবং আন্দ্রে কোসোগভের সমস্ত সম্পদ বাজেয়াপ্ত করেছে। আনুমানিক ৪ কোটি ৬৩ লক্ষ মার্কিন ডলার মূল্যের এই সম্পত্তি ইউক্রেনীয় সরকারের কাছে হস্তান্তর করা হবে।

এসবিইউর মতে, তিনটি "রাশিয়ান অলিগার্চের" আর্থিক ও বীমা সংস্থা, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি সংস্থা এবং কমপক্ষে একটি খনিজ জলের কারখানা সহ "সমস্ত কর্পোরেট অধিকার" বাজেয়াপ্ত করা হয়েছে।

অ্যাভেন এবং ফ্রিডম্যান ছিলেন রাশিয়ার বৃহত্তম বেসরকারী ব্যাংক, আলফা ব্যাংকের স্থপতিদের মধ্যে অন্যতম। ফ্রিডম্যান এবং অ্যাভেন তাদের আলফা শেয়ার বিক্রি করার প্রচেষ্টা সত্ত্বেও গত বছর যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং কানাডা এবং এই বছরের আগস্টে মার্কিন যুক্তরাষ্ট্র দ্বারা অনুমোদিত হয়েছিল।

কোসোগভ বিনিয়োগ সংস্থা লেটারওনের সহ-প্রতিষ্ঠা করেছিলেন এবং আল্টিমোর সিইও হওয়ার আগে আলফার ইউক্রেনীয় সহায়ক সংস্থার বোর্ডে দায়িত্ব পালন করেছিলেন।

আগস্ট মাসে এসবিইউ ফ্রিডম্যানকে ইউক্রেন থেকে প্রায় 1 কোটি 90 লক্ষ ডলার হস্তান্তরের জন্য একটি পরিকল্পনা প্রণয়নের জন্য অভিযুক্ত করে। পরের মাসে, তারা দাবি করে যে এই ব্যবসায়ী রাশিয়ার সামরিক-সম্পর্কিত উদ্যোগে প্রায় 2 কোটি ডলার বিনিয়োগ করেছেন।

ফ্রিডম্যান যিনি ইউক্রেনে জন্মগ্রহণ করেছিলেন, রাশিয়ায় তাঁর ভাগ্য তৈরি করেছিলেন। তিনি 2015 সালে যুক্তরাজ্যের নাগরিক হন এবং 2022 সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের সংঘাত বাড়ার পরপরই রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সাথে কোনও সংযোগ নেই বলে দাবি করে স্থানান্তরিত হন। 

লন্ডনের সরকার নিষেধাজ্ঞা ফাঁকি দেওয়ার অভিযোগে ফ্রিডম্যানের বিরুদ্ধে ফৌজদারি তদন্ত বাতিল করার পর গত মাসে ফ্রিডম্যান অভিযোগ করেছিলেন যে "একজন ধনী রাশিয়ান হওয়া (যুক্তরাজ্যে) একটি অপরাধ হিসাবে বিবেচিত হয়"। উপরন্তু, তিনি বলেছিলেন যে তাঁর এবং তাঁর ব্যবসায়িক সহযোগীদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা অন্যায্য এবং অনুপযুক্ত।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি কর্তৃক প্রণীত আইনগুলি অনুমোদিত ব্যক্তিদের ব্যাঙ্কগুলির জাতীয়করণের অনুমতি দেয়। 2022 সালের ডিসেম্বরে, আলফা ব্যাঙ্কের ইউক্রেনীয় সহায়ক সংস্থাটি বাজেয়াপ্ত করা হয় এবং সেন্স ব্যাঙ্ক হিসাবে পুনরায় ব্র্যান্ড করা হয়। 

news