রাফায়েল গ্রোসির ইসরাইল সফরের তীব্র নিন্দা জানাল ইরান

আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএ’র মহাসচিব রাফায়েল গ্রোসির ইসরাইল সফরের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। তেহরান বলেছে, এইএইএ’র নির্বাহী বোর্ডের গুরুত্বপূর্ণ বৈঠকের আগে গ্রোসির এ সফরের ফলে সংস্থাটির নিরপেক্ষতা এবং কারিগরি ও পেশাগত মর্যাদা ক্ষুণ্ন হয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান গতকাল (শুক্রবার) ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেলের সঙ্গে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন। তিনি বলেন, বিশ্বে অবৈধ পরমাণু অস্ত্র কর্মসূচি পরিচালনার মূলকেন্দ্র ইসরাইল সফরে গিয়ে গ্রোসি ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচি নিয়ে কথা বলেছেন যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

গ্রোসি সম্প্রতি তেল আবিব সফরে গিয়ে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেতের সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট অচলাবস্থা কূটনৈতিক উপায়ে সমাধানের আহ্বান জানিয়ে বেনেত হুমকি দিয়ে বলেন, এর অন্যথায় ইসরাইল ‘নিজস্ব পদ্ধতিতে’ ব্যবস্থা নেবে।

বেনেতের ওই হুমকির জবাবে অবশ্য ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি বলেছেন, ইহুদিবাদী ইসরাইল কেবল ঘুমিয়ে ঘুমিয়ে ইরানে হামলার স্বপ্ন দেখতে পারে তবে তারা যদি সত্যিই হামলা চালিয়ে বসে তাহলে তাদের সে ঘুম আর কখনও ভাঙবে না।

এদিকে, আগামী সোমবার ভিয়েনায় আইএইএ’র সদরদপ্তরে সংস্থাটির নির্বাহী বোর্ডের একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই বৈঠকে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব আনতে যাচ্ছে বলে পশ্চিমা গণমাধ্যমগুলো খবর দিয়েছে। 

জোসেপ বোরেলের সঙ্গে টেলিফোনালাপে আমির-আব্দুল্লাহিয়ান সম্ভাব্য ওই প্রস্তাব উত্থাপনের ঘটনাকে ‘কূটনৈতিক রীতিনীতির লঙ্ঘন, হঠকারী ও অগঠনমূলক’ বলে মন্তব্য করেছেন। ভিয়েনায় গত এক বছর ধরে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের যে ধারাবাহিক সংলাপ চলছে তার সমন্বয়কারীর ভূমিকা পালন করছেন জোসেপ বোরেল।। খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news