ইউক্রেনের পাল্টা আক্রমণ শেষ, কিছুই অর্জন করতে পারেনি কিয়েভ

জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেঞ্জিয়া শুক্রবার নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন- ইউক্রেনীয় বাহিনীর চার মাসের "পাল্টা আক্রমণ" তার কোনও লক্ষ্য অর্জন করতে ব্যর্থ হয়েছে।

নেবেনজিয়া বলেন, "রাশিয়ান সেনারা বেশ কয়েক দিন ধরে কার্যত পুরো ফ্রন্ট লাইন জুড়ে যুদ্ধ অভিযান চালাচ্ছে। অতএব, তথাকথিত ইউক্রেনীয় পাল্টা আক্রমণ আনুষ্ঠানিকভাবে শেষ হয়েছে।

রাশিয়ান দূতের মতে, চার মাসের ইউক্রেনীয় হামলার ফলে কেবল "শত শত ইউনিট ধ্বংসপ্রাপ্ত পশ্চিমা সরঞ্জাম" এবং "কিয়েভ শাসনের দ্বারা বাধ্যতামূলকভাবে নিযুক্ত কয়েক হাজার মানুষের জীবন, যাদের বেশিরভাগই যুদ্ধ করতে চায়নি"। নেবেঞ্জিয়া যোগ করেছেন- ভাগ্যবানদের মধ্যে কয়েকজন আত্মসমর্পণ করে এবং বেঁচে যায়।
গত সপ্তাহে সোচির ভালদাই আলোচনা ক্লাবে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রকাশ করেছেন যে ইউক্রেন ৯০ হাজারেরও বেশি মানুষ", ৫৫৭টি ট্যাঙ্ক এবং ১৯০০টি সাঁজোয়া যান হারিয়েছে। 

নেবেঞ্জিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বলেন, সামনের সারিতে থাকা ইউক্রেনীয়দের "গণহত্যা" বন্ধ করার পরিবর্তে, পশ্চিমারা "একজন আসক্তকে মাদকের মতো অস্ত্র খাওয়ানো অব্যাহত রেখেছে, এভাবে তার যন্ত্রণা দীর্ঘায়িত হচ্ছে"।

রাশিয়ার দূত আরও বলেন, "আমি জোর দিয়ে বলতে চাই যে রাশিয়া ইউক্রেনীয় সামরিক বাহিনীর বিরোধিতা করে না, যাদের সম্পদ প্রায় নিঃশেষ হয়ে গেছে, বরং ন্যাটো দেশগুলির সম্মিলিত সামরিক যন্ত্র এবং তাদের সম্মিলিত প্রতিরক্ষা শিল্পের বিরোধিতা করে।"
ডাচ প্রতিরক্ষামন্ত্রী কাজসা ওলোঙ্গ্রেনের সাম্প্রতিক বক্তব্যের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, "আমাদের প্রাক্তন পশ্চিমা অংশীদারদের হীনম্মন্যতা সত্যিই বিস্ময়কর", তিনি বলেন, ইউক্রেনকে অস্ত্র দেওয়া রাশিয়ার মুখোমুখি হওয়ার "একটি খুব সস্তা উপায়"।

রাশিয়ার দূত উপসংহারে বলেন, যে ইউক্রেন তার সমস্ত নাগরিকের অধিকারকে সম্মান করে এবং তার প্রতিবেশীদের সঙ্গে সম্প্রীতির সঙ্গে বসবাস করে, তার "একটি ভবিষ্যৎ ছিল এবং এখনও রয়েছে"। "[ভ্লাদিমির] জেলেনস্কির অপরাধী নব্য-নাৎসি শাসন ব্যবস্থা তা করে না।"

ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান কিরিল বুদানভ বৃহস্পতিবার স্বীকার করেছেন যে আক্রমণটি কেবল "নির্ধারিত সময়ের পিছনে" ছিল না, বরং "সম্পূর্ণরূপে নির্ধারিত সময়ের বাইরে" ছিল, এবং যোগ করেছেন যে এর কারণ শ্রেণীবদ্ধ করা হয়েছে।
 

news