বাইডেনের সৌদি আরব ও ইসরাইল সফর স্থগিত করা হয়েছে: এনবিসি

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ইহুদিবাদী ইসরাইল ও সৌদি আরব সফর স্থগিত করা হয়েছে বলে খবর দিয়েছে মার্কিন নিউজ চ্যানেল এনবিসি। ‘পদস্থ মার্কিন কর্মকর্তাদের’ বরাত দিয়ে এটি বলেছে, মধ্যপ্রাচ্যে বাইডেনের ‘আরো বিস্তৃত’ সফরের জন্য প্রস্তুতি নিচ্ছে হোয়াইট হাউজ।

গত কয়েক সপ্তাহ ধরে ‘নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তাদের’ বরাত দিয়ে আমেরিকার একাধিক গণমাধ্যমে বাইডেনের আসন্ন সৌদি আরব সফরের খবর দিলেও হোয়াইট হাউজের পক্ষ থেকে কখনোই এ খবরের সত্যতা নিশ্চিত করা হয়নি।

এনবিসি এখন বলেছে, মার্কিন প্রেসিডেন্ট আগামী মাসে [জুলাই] মধ্যপ্রাচ্য সফরে যাবেন এবং এ সময় তিনি ইসরাইলে যাওয়া ছাড়াও পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের বৈঠকে অংশগ্রহণ করবেন। এনবিসি ওই বৈঠককে ‘পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদ+তিন’ বলে অভিহিত করেছে। আরবি গণমাধ্যমগুলো জানিয়েছে, পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের ওই বৈঠকে এই পরিষদের বাইরের যে তিনটি দেশ অংশগ্রহণ করবে সেগুলো হলো ইরাক, জর্দান ও মিশর।

পারস্য উপসাগরীয় সহযোগিতা পরিষদের মূল সদস্য দেশগুলো হলো- সৌদি আরব, কুয়েত, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, কাতার ও ওমান। শুক্রবার মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছিল, এই পরিষদের বৈঠক চলতি জুন মাসে সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিত হবে।”খরব পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news