মস্কোর হুঁশিয়ারি উপেক্ষা করে ইউক্রেনে উন্নতমানের রকেট পাঠাচ্ছে ব্রিটেন

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনবাস এলাকায় রাশিয়ার অগ্রাভিযান ঠেকাতে ব্রিটেন সর্বাধুনিক রকেট সিস্টেম পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। ইউক্রেনের সমর্থনে অস্ত্র পাঠানোর ব্যাপারে পশ্চিমা দেশগুলোকে রাশিয়া আগেই সতর্ক করে বলেছে, যুদ্ধের আগুনে যেন তারা ঘি না ঢালে।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানিয়েছেন, রাশিয়ার অগ্রাভিযানকে বাধাগ্রস্ত করতে ইউক্রেনের কাছে তারা এম-২৭০ মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম পাঠাবে। ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই উন্নতমানের রকেট ৫০ মাইল বা ৮০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে অত্যন্ত নিখুঁতভাবে আঘাত হানতে সক্ষম।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনের অনুরোধের পর তারা এই অস্ত্র সরবরাহ করতে যাচ্ছে। এই রকেট সিস্টেমকে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী অত্যন্ত কার্যকর বলে উল্লেখ করেন।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সম্প্রতি ইউক্রেন যে রকেট সিস্টেম পাঠানোর ঘোষণা দিয়েছে তার সঙ্গে সমন্বয় করে ব্রিটিশ সরকার এই উন্নতমানের রকেট সিস্টেম পাঠাতে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে- ব্রিটেনের এইরকম সিস্টেম চালানোর প্রশিক্ষণ দিতে ব্রিটিশ সরকার ইউক্রেনে সামরিক বিশেষজ্ঞ পাঠাবে। ব্রিটিশ এই রকেট সিস্টেম পরিচালনা করতে একসঙ্গে তিনজন ব্যক্তির প্রয়োজন হয়।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান শুরু করার পর থেকে এই পর্যন্ত ব্রিটেন ইউক্রেনকে ৭৫ কোটি পাউন্ডের সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে যার অংশ হিসেবে ট্যাঙ্ক-বিধ্বংসী পাঁচ হাজার রকেট এবং ১২০টি ট্যাংক ও সাঁজোয়া যান দিয়েছে লন্ডন।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news