আটক গ্রিক নাগরিকরা সুস্থ; ফোনে কথা বলছেন পরিবারের সঙ্গে

ইরানে আটক গ্রিসের দুই তেল ট্যাংকারের নাবিকরা সুস্থ আছেন এবং তারা নিয়মিত টেলিফোনে তাদের পরিবারের সঙ্গে কথা বলছেন। ইরানের বন্দর ও জাহাজ চলাচল বিষয়ক সংস্থা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, আটক নাবিকদের অবস্থা সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে একের পর এক বার্তা পাওয়ার পর ইরানের দক্ষিণাঞ্চলীয় হরমুজগান প্রদেশের বন্দর ও জাহাজ চলাচল বিষয়ক সংস্থার প্রধান আটক গ্রিক নাবিকদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সাক্ষাতে দু’টি জাহাজেরই ক্যাপ্টেন ওই ইরানি কর্মকর্তাকে জানিয়েছেন, তাদের জাহাজগুলোর নাবিকেরা শারিরীক ও মানসিকভাবে সুস্থ আছেন এবং ইরানের সামরিক বাহিনীর সদস্যরা জাহাজগুলো আটকের সময় তাদের সঙ্গে সদাচারণ করেছেন।

গতমাসের শেষদিকে গ্রিস সরকার দেশটির উপকূল থেকে একটি ইরানি তেল ট্যাংকার আটক করে এর সব তেল আমেরিকার হাতে তুলে দেয়। এ ঘটনার দু’দিন পর আইন লঙ্ঘনের অভিযোগে পারস্য উপসাগর থেকে গ্রিসের দু’টি তেল ট্যাংকার- ডেল্টা পোসেডন ও প্রুডেন্ট ওয়ারিয়র আটক করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি।

জাহাজ দু’টি আটকের সময় এগুলোর নাবিকদের সঙ্গে দুর্ব্যবহার করা হয়েছে বলে গ্রিসের পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করলেও ইরানের বন্দর ও জাহাজ চলাচল বিষয়ক সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, আটক নাবিকরা এ ধরনের কোনো অভিযোগ করেননি। উল্টো বরং তাদের সঙ্গে সদাচারণ করা হয়েছে এবং তাদের পরিবারের সঙ্গে কথা বলার জন্য তাদেরকে সিম কার্ড, টেলিফোন সেট এবং প্রয়োজনীয় ব্যালেন্স সরবরাহ করা হয়েছে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে 

news