আইএইএতে ইরানবিরোধী প্রস্তাবের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

জাতিসংঘের পরমাণু তদারকি বিষয়ক সংস্থায় ইরানবিরোধী একটি প্রস্তাব উত্থাপনের ব্যাপারে সতর্ক করে দিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। তিনি বলেছেন, আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা বা আইএইএতে এ প্রস্তাব উত্থাপন করা হলে এর পরিণতির দায় প্রস্তাব উত্থাপনকারী দেশগুলোকে বহন করতে হবে।

রোববার এক টুইটার বার্তায় আমির-আব্দুল্লাহিয়ান লিখেছেন, “যারা আইএইএতে ইরানবিরোধী প্রস্তাব আনতে যাচ্ছে এর যেকোনো পরিণতির দায় তাদেরকে নিতে হবে।” ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, “ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা থেকে আমরা একটি টেকসই ও শক্তিশালী চুক্তি চাই। আমেরিকা ও তিন ইউরোপীয় দেশ বাস্তববাদী হলে সে চুক্তি অবশ্যই সম্ভব।”


গত সপ্তাহে ইসরাইল সফরে গিয়ে ইহুদিবাদী প্রধানমন্ত্রী বেনেতের সঙ্গে সাক্ষাৎ করেন গ্রোসি
অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আজ (সোমবার) বিকেলে আইএইএ’র সদরদপ্তরে এই সংস্থার নির্বাহী বোর্ডের সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভায় আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি ইরানের বিরুদ্ধে একটি প্রস্তাব উত্থাপন করবে বলে পশ্চিমা গণমাধ্যমগুলো জানিয়েছে। প্রস্তাবটিতে দাবি করা হয়েছে, ইরান আইএইএকে ঠিকমতো সহযোগিতা করছে না।

আইএইএ’র মহাপরিচালক রাফায়েল গ্রোসির ইসরাইল সফরের পর এ প্রস্তাব আনা হচ্ছে। ইরান গ্রোসির ওই সফরের তীব্র নিন্দা জানিয়ে বলেছে, আইএইএ’র স্বাধীন ও স্বতন্ত্র কর্মকাণ্ডের ওপর তেল আবিব কোনো ধরনের প্রভাব বিস্তারের চেষ্টা করলে তা মেনে নেয়া হবে না।

মধ্যপ্রাচ্যের একমাত্র পরমাণু অস্ত্রধর ইসরাইল এনপিটি চুক্তিতে সই না করা সত্ত্বেও গ্রোসি তেল আবিব সফরে যান এবং সেখানে এনপিটিতে স্বাক্ষরকারী দেশ ইরানকে নিয়ে কথাবার্তা বলেন।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে 

news