৮০ কোটি দেশবাসীকে আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন দেব: ভারতের প্রধানমন্ত্রী

 আগামী সপ্তাহে বিধানসভা ভোট ছত্তীসগড়ে। তার আগে সে রাজ্য প্রচারে গিয়ে এ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার প্রচারসভায় উপস্থিত জনতার উদ্দেশে মোদি বলেন, ‘আমি সিদ্ধান্ত নিয়েছি, বিজেপি সরকার দেশের ৮০ কোটির বেশি দরিদ্র মানুষকে বিনামূল্যে রেশন দেওয়ার প্রকল্প আরও ৫ বছর বাড়িয়ে দেবে। মানুষের ভালবাসা এবং আশীর্বাদ সব সময় আমাকে পবিত্র সিদ্ধান্ত নেওয়ার শক্তি দেয়।’

নির্বাচনী প্রচারে শনিবার ভোটমুখী ছত্তীসগঢ়ে গিয়েছেন মোদী। সে রাজ্যের দুর্গ এলাকার একটি জনসভায় ভাষণ দেওয়ার সময় এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

এ দিকে, শুক্রবারেই রায়পুরের এক জনসভায় ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনের জন্য বিজেপির ইস্তাহার প্রকাশ্যে এনেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাম দেওয়া হয়েছে ‘মোদি কি গ্যারান্টি ২০২৩’। সেই ইস্তাহারে অন্য অনেক প্রতিশ্রুতির মধ্যে রয়েছে স্বাস্থ্যবীমা প্রকল্প, রান্নার গ্যাসে ভর্তুকি এবং রাজ্যের দরিদ্র মানুষকে বিনামূল্যে অযোধ্যার রামমন্দির পরিদর্শন করানোর প্রতিশ্রুতিও। এর পর শনিবার প্রধানমন্ত্রীও ছত্তীসগঢ়ে গিয়ে বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করলেন। ভোটপণ্ডিতদের একাংশের দাবি, বিধানসভার পাশাপাশি, আসন্ন লোকসভার কথা মাথায় রেখেই মোদির এই ঘোষণা।

প্রসঙ্গত, ২০২০ সালে কোভিড মহামারীর সময় ‘প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)’ প্রকল্প চালু করা হয়েছিল। যার অধীনে সরকার দেশবাসীকে ৫ কেজি পর্যন্ত খাদ্যশস্য বিনামূল্যে সরবরাহ করার ঘোষণা করেছিল।

শনিবারের জনসভায় ভাষণ দেওয়ার সময় মোদি ছত্তীসগঢ়ের ক্ষমতাসীন কংগ্রেস সরকারকেও কটাক্ষ করেছেন মোদি। প্রচারসভায় উপস্থিত জনতার উদ্দেশে মোদী বলেন, “এই রাজ্যের কংগ্রেস সরকার আপনাদের লুট করতে কোনও সুযোগই ছাড়ছে না। ” এর পাশাপাশি, দুর্নীতিগ্রস্তদের হুঁশিয়ারি দিয়ে মোদী বলেন, “যারা ছত্তীসগঢ়কে লুট করেছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রতি পয়সার হিসাব তাদের থেকে বুঝে নেওয়া হবে।”সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news