ফের মৃদু ভূমিকম্পে কাঁপল নেপাল

নেপালে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। গত শুক্রবার রাতের ভূমিকম্পে ব্যাপক ধ্বংস ও প্রাণির পর রোববার (৫ নভেম্বর) ভোরে আবারও ভূমিকম্পে কেঁপে উঠে নেপাল। তবে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৩.৬।

রোববার ভোর সাড়ে ৪টার দিকে কম্পনের কথা জানিয়েছে ভারতের জাতীয় ভূকম্পনকেন্দ্র। এই কম্পনের উৎপত্তিস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে, ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

 প্রায় একইসময়ে ভূমিকম্প হয়েছে আফগানিস্তানেও। হিন্দুস্তান টাইমস বলছে, শনিবার গভীর রাতে আফগানিস্তানের ফয়জাবাদে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৪.৫। তবে এতে হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এর আগে গত সপ্তাহে আফগানিস্তানে ৪.৭ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হনেছিল।

এর আগে গত শুক্রবার রাতের ভূমিকম্পে ১৫৭ জনের মৃত্যু হয় নেপালে। ৬.৪ মাত্রার শক্তিশালী সেই কম্পনে পাহাড়ের কোলে সাজানো শহর যেন ধ্বংসস্তূপে পরিণত হয়। মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পেতে পারে। উদ্ধারকাজও শেষ হয়নি এখনও। আর এর মাঝেই রোববার আবারও ভূমিকম্প হলো দেশটিতে। নেপালের বাসিন্দারাও এটি নিয়ে আতঙ্কিত।

রাজধানী কাঠমুন্ডু থেকে ৫০০ কিলোমিটার দূরের জারাকোত এবং পশ্চিম রুকুম ভূমিকম্পের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন সেখানে উদ্ধার অভিযান চালাচ্ছেন উদ্ধারকারীরা। পুরো নেপাল ছাড়াও ভারতের রাজধানী নয়াদিল্লির মানুষও গত শুক্রবার রাতের সেই শক্তিশালী কম্পন অনুভব করেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news