লাইভ স্ট্রিমিংয়ে ফিলিপিনো রেডিও উপস্থাপককে গুলি করে হত্যা

রোববার দক্ষিণ ফিলিপাইনে বাড়িতে ফেসবুকে তার প্রোগ্রাম লাইভ স্ট্রিম করার সময় গুলি করে হত্যা করা হয় জুয়ান জুমালনকে। ফিলিপাইনের ন্যাশনাল ইউনিয়ন অফ জার্নালিস্টস এক বিবৃতিতে এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

জুয়ান জুমালন, ‘ডিজে জনি ওয়াকার’ নামে পরিচিত ছিল। গত জুনে প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র ক্ষমতায় আসার পর জুমালন হলেন চতুর্থ নিহত মিডিয়া কর্মী। জুমালনের সম্প্রচারগুলি সাধারণত ফেসবুক পেজ ৯৪.৭ গোল্ড মেগা ক্যালাম্বা এফএম-এ সম্প্রচারিত হয়। এটি ভিসায়ান-ভাষার স্টেশন যার প্রায় ২,৯০০ অনুসারী রয়েছে।

এধরনের শোতে সামাজিক সম্পর্ক থেকে আশেপাশের সমস্যাগুলির বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করে।

মিসামিস অক্সিডেন্টাল পুলিশ বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, হত্যাকাণ্ডের ঘটনাটি স্থানীয় সময় ভোর ৫টা ৩৫ মিনিটে ঘটে। আতাতায়ী  স্টেশনে প্রবেশ করে জুমালনকে মুখে গুলি করে। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত ঘোষণা করা হয়।

 রোববারের লাইভ স্ট্রীমটি আর ফেসবুকে নেই তবে ঘটনার ভিডিও ক্লিপগুলি অনলাইনে প্রচারিত হয়েছে যেখানে দুটি দৃশ্যত বন্দুকের গুলির শব্দ শোনার আগে জুমালন বিরতি দিচ্ছেন এবং ক্যামেরা থেকে দূরে তাকাচ্ছেন।

পুলিশ অন্তত তিনজন সন্দেহভাজন ব্যক্তিকে শনাক্ত করেছে, যার মধ্যে দুইজন জুমলানের বাড়িতে প্রবেশ করেছিল। এক প্রেস ব্রিফিংয়ের সময় স্থানীয় থানার অফিসার ইনচার্জ ক্যাপ্টেন ডিওর লিব্রে রাগোনিও এ তথ্য দেন।

ফিলিপাইন সাংবাদিকদের জন্য বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশগুলির মধ্যে একটি। রিপোর্টার্স উইদাউট বর্ডারস প্রেস ফ্রিডম সূচকে ১৮০টি দেশের মধ্যে ফিলিপাইন ১৩২ তম স্থানে রয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news