ভারতের উত্তর প্রদেশে সব মাংসের দোকান বন্ধ আজ

শিক্ষাবিদ, দার্শনিক থানওয়ারদাস লীলারাম বাসওয়ানির জন্মদিবস উপলক্ষে এই দিনটিকে বিশেষ ভাবে পালন করার সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তরপ্রদেশ সরকার। তাই ২৫ নভেম্বর রাজ্যের সব মাংসের দোকান, কসাইখানা বন্ধ রাখার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

ভারতে শিক্ষার প্রচার এবং প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শিক্ষাবিদ সাধু থানওয়ারদাস লীলারাম বাসওয়ানির। ‘নারীবাদ’-এর ধারণা জন্ম নেওয়ার বহু পূর্বেই বাসওয়ানি বিশ্বাস করতেন মেয়েদের ক্ষমতায়নে। সঠিক শিক্ষা পদ্ধতিতে তাঁদের শিক্ষিত করে তোলার লক্ষ্যেই ১৯৩৩ সালে হায়দরাবাদ-সিন্ধে (বর্তমান পাকিস্তান) ‘মীরা মুভমেন্ট’ গড়ে তোলেন তিনি। মেয়েদের জন্য হায়দরাবাদে সেন্ট মীরা’স স্কুলও তৈরি করেন তিনি। তাঁর জীবন, কর্মকাণ্ডের ইতিহাস সংরক্ষিত রয়েছে পুণের দর্শন সংগ্রহশালায়।

কিছু দিন আগেই উত্তর প্রদেশে হালাল শংসাপত্র দেওয়া খাদ্যপণ্য নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়েছে। ইসলাম ধর্মে এই ‘হালাল’ রীতি বিশেষ উল্লেখের দাবি রাখে। কারণ, ধর্মপ্রাণ মুসলিমরা এই হালাল রীতিতে তৈরি খাবার ছাড়া অন্য কিছু গ্রহণ করেন না। মাংস, ওষুধ থেকে নিত্য প্রয়োজনীয় বহু জিনিসই এই পদ্ধতি মেনে তৈরি করা হয়। জনস্বার্থের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি তরফে জানানো হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news