ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর ২ সদস্য ইসরায়েলি হামলায় নিহত

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস (আইআরজিসি) বাহিনীর দুই সদস্য সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছেন। শুক্রবার রাতে ইসরায়েলের বিমান হামলায় বিপ্লবী গার্ডের ওই দুই সদস্য নিহত হয়েছেন বলে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

বিপ্লবী গার্ডের দুই সদস্যের মৃত্যুর ঘোষণা দিয়ে আইআরজিসি বলেছে, মোহাম্মদ আলী আতাই শুরচেহ ও পানাহ তাগিজাদেহ সিরিয়ায় একটি পরামর্শক মিশন পরিচালনার সময় নিহত হয়েছেন। ইহুদিবাদী ইসরায়েলের সামরিক বাহিনী হামলা চালিয়ে তাদের হত্যা করেছে বলে দাবি করেছে আইআরজিসি।

সিরিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শুক্রবার রাতে সিরিয়ার রাজধানী দামেস্কের উপকণ্ঠের কিছু এলাকায় ইসরায়েলি যুদ্ধবিমান থেকে হামলা চালানো হয়েছে। এতে বেশ কিছু বাড়িঘর ও ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। 

অজ্ঞাত সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা বলছে, গোলান মালভূমি থেকে দামেস্কের আশপাশের এলাকা লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। তবে সিরিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা গুলি চালিয়ে কয়েকটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে। ইসরায়েলি হামলায় কিছু ভবনের ক্ষয়ক্ষতি হয়েছে।

সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে দেশটির প্রেসিডেন্ট বাশার আল-আসাদ নেতৃত্বাধীন সরকারকে সহায়তা করে আসছে ইরানের সামরিক বাহিনী। এছাড়া ফিলিস্তিনি স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস ও লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহর অন্যতম প্রধান পৃষ্ঠপোষকও ইরান। গাজায় ৭ অক্টোবর হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে রকেট ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে লেবাননের হিজবুল্লাহ।

news