সাম্রাজ্যবাদ বিরোধী লড়াই ইরান ও ভেনিজুয়েলার অভিন্ন লক্ষ্য: মাদুরো

বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদের বিরুদ্ধে লড়াইকে ইরান ও ভেনিজুয়েলা অভিন্ন লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে বলে জানিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ইরান সফররত মাদুরো শুক্রবার রাতে ইরানের স্প্যানিশ ভাষার নিউজ চ্যানেল হিস্পান টিভিকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

তিনি বলেন, বিশ্বকে সাম্রাজ্যবাদ ও উপনিবেশবাদ মুক্ত একটি রূপ দেয়ার লড়াইয়ে ইরান ও ভেনিজুয়েলা সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে। প্রেসিডেন্ট মাদুরো বলেন, বিশ্বের ওপর আমেরিকার সামরিক আধিপত্যের দিন শেষ হতে যাচ্ছে।

তিনি বলেন, একটি নয়া বিশ্বব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ইরান ও ভেনিজুয়েলাকে সকল ক্ষেত্রে জ্ঞান-বিজ্ঞানের আদান-প্রদান করতে হবে। নিকোলাস মাদুরো বলেন, আন্তর্জাতিক বিভিন্ন ইস্যুতে ইরান ও ভেনিজুয়েলার অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে এবং আমেরিকা ও তার মিত্রদের আরোপিত নিষেধাজ্ঞার শিকার হয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠতা বেড়েছে।


ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো
ইরানের সঙ্গে ভেনিজুয়েলার কূটনৈতিক সম্পর্কের ইতিহাস ৬০ বছর হলেও প্রয়াত সাম্রাজ্যবাদ বিরোধী প্রেসিডেন্ট হুগো চ্যাভেজ ১৯৯৯ সালে কারাকাসের ক্ষমতা গ্রহণ করার পর থেকে দু’দেশের সম্পর্ক অন্যরকম উচ্চতায় উন্নীত হয়।

দু’দেশের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করে ভেনিজুয়েলায় তেল ট্যাংকার পাঠানোর ইরানি সাহসী সিদ্ধান্তের ভুয়সী প্রশংসা করেন প্রেসিডেন্ট মাদুরো। তিনি বলেন, ইরানের পাঠানো ওই তেল পেয়ে ভেনিজুয়েলার জনগণ যথেষ্ট উপকৃত হয়েছে।

গত কয়েক বছরে ইরান ভেনিজুয়েলাকে পরিশোধিত তেলসহ দেশটির অচল হয়ে যাওয়া তেল শোধনাগারগুলো মেরামতের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরঞ্জাম পাঠিয়েছে। এর ফলে ২০২১ সালে ভেনিজুয়েলার নিজস্ব তেল উৎপাদন দ্বিগুণ হয়েছে।

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দু’দিনের এক রাষ্ট্রীয় সফরে গতকাল (শুক্রবার) তেহরানে পৌঁছেছেন। তিনি একটি উচ্চ পর্যায়ের অর্থনৈতিক ও বাণিজ্যিক প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন।।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news