গণতন্ত্রের জন্যে ট্রাম্পের চেয়েও বাইডেন বিপজ্জনক: রবার্ট কেনেডি

গণতন্ত্রের জন্যে ডোনাল্ড ট্রাম্পের থেকেও বেশি বিপজ্জনক জো বাইডেন। এই মন্তব্য প্রেসিডেন্ট নির্বাচনে নির্দল প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়রের।

নিহত সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাতিজা রবার্ট। তাঁর বাবা রবার্ট এফ কেনেডিও ডেমোক্রেট দলের খ্যাতনামা নেতা ছিলেন। কেনেডি পরিবারের যাঁরা রাজনৈতিক বা প্রশাসনিক পদে এসেছেন, তাঁরা প্রত্যেকেই ডেমোক্রেট দলের সদস্য। কিন্তু রবার্ট জুনিয়র গত অক্টোবরে দল থেকে ইস্তফা দিয়ে জানান, নির্দল প্রার্থী হিসেবেই ভোটে লড়বেন তিনি।

কেনেডি কথায়, ‘‘বাইডেন যা করেছেন, মার্কিন ইতিহাসে কেউ তা করেননি। তিনি সামাজিক মাধ্যম ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটারকে(বর্তমানে এক্স হ্যান্ডল) একটি পোর্টাল খুলতে বাধ্য করেছেন এবং ওই পোর্টাল সিআইএ, এফবিআইসহ গোয়েন্দা সংস্থাগুলোর উন্মুক্ত রাখতে নির্দেশ দিয়েছেন যাতে রাজনৈতিক সমালোচকদেরবিরোধী নিয়ন্ত্রণে রাখা যায়।’

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন যে, ‘‘মার্কিন সংবিধানের প্রথম সংশোধনীতে যে বাক্স্বাধীনতার কথা বলা হয়েছে, সেটিই বিপন্ন হতে চলেছে।’’ 

ডেমোক্রেট দলের মুখপাত্র ম্যাট করিডনি বলেছেন কথায়, ‘‘প্রেসিডেন্টের মোকাবিলায় তৃতীয় এক প্রার্থীকে নির্দল সাজিয়ে ময়দানে নামিয়েছে রিপাবলিকান পার্টি।”

news