সমুদ্রে আটকে যাওয়া ২৭ বাংলাদেশি জেলেকে উদ্ধার করলো ভারতীয় কোস্ট গার্ড

সমুদ্রে মাছ ধরতে গিয়ে আটকে যাওয়া ২৭ বাংলাদেশি জেলেকে উদ্ধার করেছে ভারতীয় কোস্ট গার্ড। শুক্রবার (৫ মার্চ) দিল্লির ‘প্রেস ইনফরমেশন ব্যুরো’ প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (৪ মার্চ) ‘ভারত বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেরিটাইম বর্ডার লাইন’এ টহল দেয়ার সময় কোস্ট গার্ড একটি বাংলাদেশি মাছ ধরার নৌকাকে ভারতীয় জলসীমার মধ্যে দেখতে পায়। পরে খোঁজ নিয়ে জানা যায় নৌকাটির স্টিয়ারিং বিকল হয়ে গত দুই দিন ধরে নদীতে ভাসছে। এ কারণেই এটি ভারতীয় জলসীমার ভেতর প্রবেশ করেছে।

নৌকাটিকে দেখা মাত্র ভারতীয় কোস্ট গার্ডের টেকনিক্যাল টিম ফিশিং বোটটির সমস্যা সমাধান করার চেষ্টা করছিল তবে তা সম্ভব হয়নি। এটির রাডার সম্পূর্ণভাবে বিকল হয়ে পড়েছিল। পরে সিদ্ধান্ত নেয়া হল তাদের বর্ডার লাইনের কাছে এনে অন্য একটি বাংলাদেশি মাছ ধরার নৌকা অথবা বাংলাদেশ কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করা হবে।

একপর্যায়ে, ২৭ জন ক্রু’সহ জাহাজটিকে উদ্ধার করে বাংলাদেশ কোস্ট গার্ডকে বিষয়টি জানায় কলকাতায় ভারতীয় কোস্টগার্ড আঞ্চলিক সদর দফতর। বৃহস্পতিবার সন্ধ্যা পৌনে ৭টার দিকে ওই ২৭ ক্রু’সহ নৌকাটিকে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ ‘কামরুজ্জামান’র কাছে হস্তান্তর করা হয়।

এ ধরনের সফল অনুসন্ধান ও উদ্ধার অভিযান শুধুমাত্র আঞ্চলিক কাঠামোকে শক্তিশালী করবে না বরং প্রতিবেশী দেশগুলোর সাথে আন্তর্জাতিক সহযোগিতাও বাড়াবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

news