৭ অক্টোবর হামাসের হামলার দায় নিয়ে ইসরায়েলি সেনা গোয়েন্দা প্রধানের পদত্যাগ

 ৭ অক্টোবর হামাসের হামলার সময় তার ইউনিটের ব্যর্থতার জন্য ইসরায়েলি সেনাবাহিনীর গোয়েন্দা শাখার প্রধান মেজর জেনারেল অ্যাহারন হালিভা পদত্যাগ করেছেন। 
ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী সোমবার এক বিবৃতিতে বলেছে, ‘এটি সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে আহরন হালিভা তার পদ শেষ করবেন এবং আইডিএফ থেকে অবসর নেবেন, তার উত্তরসূরি একটি সুশৃঙ্খল এবং পেশাদার প্রক্রিয়ায় নিযুক্ত করা হবে।

মেজর জেনারেল অ্যাহারন হালিভা, যিনি ৩৮ বছর ধরে আইডিএফ-এ দায়িত্ব পালন করেছেন, তিনিই প্রথম সিনিয়র সামরিক ব্যক্তিত্ব যিনি ৭ অক্টোবরের হামলার জন্য পদত্যাগ করলেন। ওইদিন হামাস যোদ্ধারা ইসরায়েলে সীমান্তে হামলা চালায়।

হামাসের আক্রমণটিকে ব্যাপকভাবে ইসরায়েলি গোয়েন্দা ব্যর্থতা হিসাবে দেখা হয়। অনেক শীর্ষ প্রতিরক্ষা ও নিরাপত্তা কর্মকর্তারা অক্টোবরে আক্রমণের দিকে পরিচালিত ভুল পদক্ষেপের জন্য কিছুটা দায় নিতে এগিয়ে এসেছিলেন।

হামলার পর হালিভা তার ইউনিটের হামাসের পরিকল্পনা শনাক্ত করতে না পারা একটি ‘গোয়েন্দা ব্যর্থতা’ হিসেবে স্বীকার করেন। তিনি বলেন, আমরা আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি পূরণ করতে পারিনি এবং গোয়েন্দা অধিদপ্তরের প্রধান হিসাবে, আমি এই ব্যর্থতার সম্পূর্ণ দায় নিচ্ছি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news