আমেরিকানদের স্বাধীনতা ও গণতন্ত্রের মধ্যে একটিকে নিতে বললেন বাইডেন 

ফের ভুল বকলেন বাইডেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার সমর্থকদের দীর্ঘ ধান্দাবাজি ও মৌখিক ভুলের সর্বশেষ সিরিজে ‘গণতন্ত্রের উপর স্বাধীনতা’ বেছে নেওয়ার জন্য অনুরোধ করেছেন। বাইডেনের এহেন ভুল বক্তব্যে রক্ষণশীল পন্ডিতরা ঘটনাটিকে আরও প্রমাণ হিসাবে দেখেছেন যে ৮১ বছর বয়সী এই প্রেসিডেন্ট আগামীতে হোয়াইট হাউসের জন্য অযোগ্য। 

বৃহস্পতিবার পেনসিলভেনিয়ায় একটি প্রচার সমাবেশে বক্তৃতা দেওয়ার সময়, বাইডেন নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে তাকে বেছে নেবেন কিনা তা ভোটারদের জিজ্ঞাসা করার সময় তিনি এ ভুল করেন। ভোটারদের কাছে তার প্রশ্ন ছিল, ‘আপনি কি বিভক্তির পরিবর্তে ঐক্য বেছে নিতে প্রস্তুত? ধ্বংসের উপর মর্যাদা? মিথ্যার উপর সত্য? আপনি কি গণতন্ত্রের চেয়ে স্বাধীনতা বেছে নিতে প্রস্তুত? কারণ এটি আমেরিকা, ‘তিনি চিৎকার করে বলেন।’

বাইডেনের ‘গণতন্ত্রের উপর স্বাধীনতা’ এমন বক্তব্য শুনে সমাবেশে আগতদের ভিড়ে হাসি এবং করতালির মিশ্রণ বয়ে যায়। অবশ্য রক্ষণশীল পন্ডিত এবং প্রভাবশালীদের কাছ থেকে উপহাসই পেয়েছেন বাইডেন। 

বাইডেনের সমালোচনা করে কনজারভেটিভ ব্রিফ এক্স (আগের টুইটার) এ লিখেছেন, লোকেরা যখন রোনাল্ড রিগানের দ্বিতীয় মেয়াদের শেষের দিকে তার জ্ঞানীয় পতনের বিষয়ে উদ্বিগ্ন ছিল, তখন এটি এরকম কিছুই ছিল না, আয়নার দিকে তাকান এবং নিজেকে জিজ্ঞাসা করুন, সত্যি বলতে কি, এই লোকটিকে (বাইডেন) যদি আপনি আমাদের নিরাপত্তা, আমাদের অর্থনীতি এবং আমাদের দেশের আরও চার বছরের জন্য দায়িত্ব দিতে চান?

বাইডেনের এধরনের বেফাস মন্তব্যের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং ২০১৯ সালের প্রচারাভিযানের বক্তৃতার জন্য তাকে উপহাস করা হয়েছিল যেখানে তিনি ঘোষণা করেছিলেন: ‘আমরা বিভাজনের চেয়ে ঐক্য বেছে নিই। আমরা কল্পকাহিনীর চেয়ে বিজ্ঞান বেছে নিই। আমরা সত্যের চেয়ে সত্যকে বেছে  নেই।’

রিপাবলিকানরা জোর দিয়ে বলছেন যে বাইডেনের মাত্রাজ্ঞান হ্রাস পাচ্ছে এবং হোয়াইট হাউসে তার তিন বছরের মধ্যে এই পতন ত্বরান্বিত হয়েছে। প্রেসিডেন্টের ভিডিও ফুটেজ কাল্পনিক লোকেদের সাথে করমর্দন, জনসমক্ষে হারিয়ে যাওয়ার সময় এবং সাংবাদিকদের বলছেন যে তিনি এইমাত্র দীর্ঘ মৃত বিশ্ব নেতাদের সাথে দেখা করেছেন তাদের কেসকে শক্তিশালী করতে।

গত ফেব্রুয়ারিতে, মার্কিন বিচার বিভাগের প্রসিকিউটর রবার্ট হুর শ্রেণীবদ্ধ নথিগুলিকে অপব্যবহার করার জন্য বাইডেনকে অভিযুক্ত না করার সিদ্ধান্ত নিয়েছিলেন, একটি প্রতিবেদনে উল্লেখ করেছেন যে প্রেসিডেন্ট বাইডেনের চরম স্মৃতিশক্তি লোপ পেয়েছে এবং অপরাধ করার জন্য প্রয়োজনীয় ‘ইচ্ছাকৃত মানসিক অবস্থা’ তার নেই।

গত মাসে একটি অ্যাসোসিয়েটেড প্রেস জরিপে দেখা গেছে যে দশজন আমেরিকান প্রাপ্তবয়স্কদের মধ্যে ছয়জন প্রেসিডেন্ট হিসাবে কাজ করার জন্য বাইডেনের মানসিক ক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news