হুথি ক্ষেপণাস্ত্র হামলায় যুক্তরাজ্যের তেলবাহী জাহাজ ক্ষতিগ্রস্ত

ইয়েমেনের হুথি যোদ্ধারা যুক্তরাজ্যের জাহাজটিতে সরাসরি আঘাত হেনেছে। হুথিদের সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারে এক টেলিভিশন ভাষণে জানিয়েছেন, তাদের যোদ্ধারা নৌ ক্ষেপণাস্ত্র ব্যবহার করে যুক্তরাজ্যের তেলবাহী ট্যাংকার ‘অ্যান্ড্রুমেডা স্টারে’ আঘাত হেনেছেন। 

রয়টার্স জানায়, মার্কিন সেন্ট্রাল কমান্ড নিশ্চিত করেছে যে, হুথিদের হামলায় লোহিত সাগরে যুক্তরাজ্যে তেলবাহী জাহাজটির সামান্য ক্ষতি হয়েছে। জাহাজটির মাস্টারও হামলায় জাহাজের ক্ষতি হওয়ার কথা জানিয়েছেন। যুক্তরাজ্যের সমুদ্র নিরাপত্তা বিষয়ক সংস্থা আমব্রে শুক্রবার লোহিত সাগরে জাহাজটির কাছে হামলা হওয়ার কথা জানিয়েছিল। 

অ্যামব্রে জানায়, দ্বিতীয জাহাজ এমভি মাইশার কাছে একটি ক্ষেপণাস্ত্র পড়েছিল, কিন্তু তাতে জাহাজটির কোন ক্ষতি হয়নি। ইয়াহিয়া সারি আরও বলেন,  ইয়েমেনের সাআদা অঞ্চলের আকাশ সীমায় যুক্তরাষ্ট্রের একটি ড্রোন ভূপাতিত করেছেন তাদের যোদ্ধারা।

গত বছরের নভেম্বর থেকে লোহিত সাগরে চলাচল করা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরায়েলি জাহাজে হামলা চালানো শুরু করেন হুথি যোদ্ধারা। গাজায় ইসরায়েলি গণহত্যার প্রতিবাদ ও ফিলিস্তিনীদের প্রতি একাত্মতা প্রকাশের অংশ হিসেবে তারা এসব দেশের জাহাজকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে বলে জানিয়েছে হুথি যোদ্ধারা।

 অ্যারাব নিউজ জানায়, লাল ও কালো রঙের এই ট্যাংকারটি বেশ বড় একটি জাহাজ। হামলার সময় এতে কি পরিমাণ তেল ছিল সেটি জানা যায়নি। পানামার পতাকাবাহী ব্রিটিশ মালিনাধীন অ্যান্ড্রমেডা স্টার ট্যাংকারটি সম্প্রতি বিক্রি করে দেয়া হয়। বর্তমান মালিক সিসিলির নিবন্ধিত।
মিডল ইস্ট আই জানায়, বর্তমানে ‘অ্যান্ড্রুমেডা স্টার’ ট্যাংকারটি রুশ পণ্য সংশ্লিষ্ট ব্যবসার কাজে নিয়োজিত রয়েছে। এটি রাশিয়ার প্রিমর্স্ক থেকে ভারতের ভেদিনার যাওয়ার পথে শুক্রবার হামলার শিকার হয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news