রেমাল: ২১ ঘণ্টা বন্ধ কলকাতা বিমানবন্দর

বঙ্গোপসাগরে সৃষ্ট প্রবল ঘূর্ণিঝড় রেমালের অগ্রভাগ উপকূলীয় অঞ্চলে আঘাত হানতে শুরু করেছে। সন্ধ্যা ৬টা থেকে পরের তিন থেকে চার ঘণ্টায় তাণ্ডব চালিয়ে রেমালের কেন্দ্র উঠে আসতে পারে স্থলভাগে। রোববার (২৬ মে) রাতে ঘূর্ণিঝড়টি বাংলাদেশ উপকূলসহ এবং পশ্চিমবঙ্গে তান্ডব চালাতে পারে বলে পূর্বাভাসে জানিয়েছে ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি)।

এমন অবস্থায় ২১ ঘণ্টা বিমান ওঠানামা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। এতে বাতিল হয়েছে ৩৯৪টি ফ্লাইট। এর মধ্যে ২৮টি আন্তর্জাতিক ফ্লাইটও রয়েছে। ফ্লাইট ওঠা-নামা বন্ধের কারণে প্রায় ৬৩ হাজার যাত্রীর চলাচলে প্রতিবন্ধকতা তৈরি হয়েছে।

কলকাতা বিমানবন্দরের একজন কর্মকর্তা গণমাধ্যমে জানিয়েছেন, ফ্লাইট বাতিল হওয়ায় এয়ারলাইনগুলো থেকে ক্ষতিগ্রস্ত যাত্রীরা অর্থ ফেরত নিতে পারবেন। তবে কোনও যাত্রী চাইলে এয়ারলাইনগুলোর পরবর্তী ফ্লাইটগুলোতে তাদের জায়গা দেওয়ার চেষ্টা করবে।

তিনি আরও জানান, সম্প্রতি সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট মাঝ-আকাশে তীব্র-ঝাঁকুনির (টার্বুলেন্স) কবলে পড়ে এক যাত্রী নিহত ও আরও ৩০ জনের বেশি আহত হওয়ার যে ঘটনা ঘটেছে, সে রকম পরিস্থিতি এড়াতেই ফ্লাইট অপারেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ। 

এছাড়াও কলকাতার আকাশসীমা ব্যবহার করা ফ্লাইট গুলোর যাত্রা পথও প্রায় ২৪০ কি.মি. ঘুরিয়ে দেওয়া হয়েছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news