ইউক্রেনকে ৩০টি এফ-১৬ জঙ্গী বিমান দিচ্ছে বেলজিয়াম

ইউক্রেন ও বেলজিয়াম মঙ্গলবার দ্বিপক্ষীয় নিরাপত্তা চুক্তি স্বাক্ষর করে। এর আওতায় ইউক্রেনকে  এসব এফ-১৬ যুদ্ধবিমান দিচ্ছে বেলজিয়াম। রাজধানী ব্রাসেলস সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকসান্দার দ্য ক্রু এ সম্পর্কিত একটি চুক্তি সই করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে জেলেনস্কি বলেন, বেলজিয়ামের সঙ্গে চুক্তির ফলে দেশটি এ বছর ইউক্রেনকে ৯৭ দশমিক ৭০ কোটি ইউরো সামরিক সহায়তা দেবে। এ ছাড়া ১০ বছর মেয়াদি এ চুক্তিতে ইউক্রেনকে আরও সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বেলজিয়াম।

ব্রাসেলসে পৌঁছানোর আগে স্পেনের মাদ্রিদে যান জেলেনস্কি। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের সঙ্গে সোমবার এক যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ‘আমাদের আরও অর্জনের জন্য অংশীদারদের সঙ্গে যৌথভাবে কার্যক্রম জোরদার করতে হবে।’ তিনি এ সময় শান্তি ও নিরাপত্তার জন্য রাশিয়াকে বাধ্য করতে সব উপায় ব্যবহার করার আহ্বান জানান।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে পিছু হটাতে ইউক্রেন তার সমর্থকদের, বিশেষ করে যুক্তরাষ্ট্রকে চাপ দিচ্ছে। যাতে ওয়াশিংটনের সরবরাহ করা দূরপাল্লার অস্ত্র রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তু হামলায় ব্যবহারের অনুমতি দেয়।

সুইজারল্যান্ডে আগামী ১৫-১৬ জুন শান্তি সম্মেলন হবে তাতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের উপস্থিতি নিশ্চিত করতে চান জেলেনস্কি। ব্রাসেলসে তিনি বলেন, আগামী মাসের সম্মেলনে বাইডেন উপস্থিত না থাকলে তাতে পুতিনকে খুশি করা হবে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news