দিনে চার-পাঁচটা করে ধর্ষণ! পাকিস্তানের পাঞ্জাব যেন নরক হয়ে উঠেছে, জরুরি অবস্থা জারি সরকারের

 দিন দিন বাড়ছে ধর্ষণ (Rape Case)। মহিলাদের উপর অত্যাচার, যৌন নির্যাতনের ঘটনা যেন রোজকার বিষয় হয়ে দাঁড়িয়েছে পাকিস্তানের পাঞ্জাব (Pakistan Punjab) প্রদেশে। যা নিয়ে রীতিমতো উদ্বিগ্ন সেদেশের প্রশাসন। ধর্ষণ ঠেকাতে গোটা এলাকায় জরুরি অবস্থা (emergency) জারির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যৌন নিগ্রহের হাত থেকে রেহাই পাচ্ছে না শিশুরাও। সোমবার সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী আত্তা তারার বলেন, এই ধরনের ঘটনা সমাজের জন্য উদ্বেগের তো বটেই, সরকারকেও চিন্তায় রেখেছে।

তিনি বলেন, পাঞ্জাব থেকে রোজ নিয়ম করে চার থেকে পাঁচটি করে ধর্ষণের ঘটনা উঠে আসছে। যৌন নির্যাতন ঠেকাতে তাই সরকার বিশেষ ব্যবস্থা করছে। গোটা এলাকায় জারি করা হয়েছে জরুরি অবস্থা।

 কীভাবে ধর্ষণ রুখে দেওয়া যায়, সে ব্যাপারে বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনায় বসতে চায় সরকার। দেশের সুশীল সমাজ, নারী অধিকার সুরক্ষা প্রতিষ্ঠান, শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে কথা বলবেন সরকারি আধিকারিকরা। সেই সঙ্গে বাবা-মায়েরা যাতে সন্তানকে উপযুক্ত শিক্ষা দেন ছোট থেকেই, সেই অনুরোধও করা হচ্ছে। সরকার থেকে ধর্ষণ-বিরোধী ক্যাম্পেন চলছে।

শুধু পাঞ্জাব নয়, পাকিস্তানের অন্যান্য অংশেও ধর্ষণ, নারী নির্যাতনের ঘটনা একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যা আলাদা করে চিন্তায় রেখেছে সরকারকে।দ্য ওয়ালের /এনবিএস/২০২২/একে news