ইরানিদের প্রতি মার্কিন বিদ্বেষী আচরণ অব্যাহত রয়েছে: তেহরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতি আমেরিকার বিদ্বেষী আচরণ এখনও অব্যাহত রয়েছে। সর্বোচ্চ চাপ প্রয়োগের ব্যর্থ নীতি অনুসরণের মাধ্যমে এখন এই প্রক্রিয়া এগিয়ে নেওয়া হচ্ছে। ইরানের যাত্রীবাহী বিমানে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার বার্ষিকীকে সামনে রেখে আজ (শনিবার) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় এসব কথা বলেছে।

আগামীকাল ঐ হামলার ৩৪ বছর পূর্ণ হবে।

১৯৮৮ সালের ৩ জুলাই পারস্য উপসাগরে মোতায়েন মার্কিন নৌবাহিনীর যুদ্ধ জাহাজ ইউএসএস ভিনসেনেস থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে ইরানের যাত্রীবাহী বিমানটি ধ্বংস করা হয়। বিমানটিতে ২৭৪ যাত্রী ও ১৬ ক্রু ছিলেন।

বন্দর আব্বাস থেকে দুবাই যাওয়ার সময় হরমুজ প্রণালির আকাশে বিমানটিকে ধ্বংস করা হয়। বিমানের ২৯০ আরোহীর মধ্যে ৬৬ শিশু ও ৫৩ নারী ছিলেন।

মার্কিন কর্মকর্তারা সেই সময় মিথ্যা দাবি করে বলেছিলেন, তাদের যুদ্ধজাহাজ ভুল করে ইরানের যাত্রীবাহী বিমান ভূপাতিত করেছে। কিন্তু পরবর্তী সময় ওই যুদ্ধজাহাজের ক্যাপ্টেনকে ওই হামলার জন্য পুরস্কৃত করে আমেরিকা।

আজ ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় আজকের টুইটে এ প্রসঙ্গে লিখেছে, হামলার পর মার্কিন যুদ্ধ জাহাজের ক্যাপ্টেনকে পুরস্কৃত করার ঘটনা ইরানি জাতির প্রতি মার্কিন বিদ্বেষী নীতির একটি স্পষ্ট প্রমাণ।খবর পার্সটুড/এনবিএস/২০২২/একে

news