আফগানিস্তানে পরাজয়ের কথা স্বীকার করলেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর পরাজয়ের কথা স্বীকার করেছেন। তিনি তালেবানের হাতে কাবুলের পতনের প্রথম বার্ষিকীকে সামনে রেখে লন্ডনে এক অনুষ্ঠানে বলেন, “আমরা ২০ বছর আফগানিস্তানে ছিলাম, দেশটির নিরাপত্তা, অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষার সম্প্রসারণের জন্য কাজ করেছি কিন্তু চূড়ান্তভাবে পরাজিত হয়েছি।”

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার জের ধরে আল-কায়েদা নেটওয়ার্ককে শিক্ষা দিতে ওই বছরের শেষদিকে আফগানিস্তানে আগ্রাসন চালায় ইঙ্গো-মার্কিন বাহিনী। তারা ২১ বছর ধরে আফগানিস্তানের রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক অবকাঠামো ধ্বংস করে দিয়ে গত বছরের ১৫ আগস্ট চরম অপমানজনক অবস্থায় দেশটি ত্যাগ করতে বাধ্য হয়।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী শনিবার আফগানিস্তানে নিহত শত শত ব্রিটিশ সেনার স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে আরো বলেন, নিহত সেনাদের পরিবারবর্গের সামনে পরাজয় নিয়ে কথা বলার অর্থ হচ্ছে, তাদের সন্তানরা অনর্থক মারা পড়েছেন।

‘আফগান জনগণকে আমরা একা ফেলে এসেছি’ উল্লেখ করেন বেন ওয়ালেস বলেন, “আফগানিস্তানে চিরকাল থাকার ইচ্ছে পাশ্চাত্যের ছিল না এবং আমরা দেশটিকে তালেবান ও হক্কানি নেটওয়ার্কের নিয়ন্ত্রণে ছেড়ে এসেছি।”

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী সবশেষে বলেন, “যখন আমাদের ইচ্ছাই ছিল না আফগানিস্তানে থাকার তখন ২০ বছর আগে দেশটিতে হামল চালানোই উচিত হয়নি।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news