সম্পদ জব্দ কিংবা সন্ত্রাসবাদে মদতদাতার আখ্যা দিলে সম্পর্ক ছিন্ন

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আমেরিকা যদি সম্পদ জব্দ করে কিংবা রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের তকমা লাগায় তাহলে ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা হবে। মস্কো পরিষ্কার করে বলেছে, আমেরিকা এ ধরনের উদ্যোগ নিলে দ্বিপক্ষীয় সম্পর্ক স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হবে যা কারোরই স্বার্থ রক্ষা করবে না। কানাডায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার দারচিয়েভ রুশ বার্তা সংস্থা তাসকে এসব কথা বলেছেন।

তিনি বলেন, “ইউক্রেনের ওপর আমেরিকার প্রভাব দিন দিন এতটা বেড়ে চলেছে যে, ধীরে ধীরে আমেরিকাই ইউক্রেন যুদ্ধের মূল পক্ষ হয়ে দাঁড়াচ্ছে।”

গতকাল (শুক্রবার) দারচিয়েভ বলেন, যদি মার্কিন সিনেট রাশিয়াকে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদের মদতদাতা আখ্যা দিয়ে কোনো প্রস্তাব পাস করে তাহলে তাতে দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্কের অপূরণীয় ক্ষতি হবে, এমনকি সম্পর্ক ভেঙেও যেতে পারে। এ বিষয়ে মার্কিন পক্ষকে সতর্ক করা হয়েছে বলে তিনি উল্লেখ করেন।  

আমেরিকার দুই সিনেটর এ ধরনের একটি প্রস্তাব পাস করার চেষ্টা করছেন যা নিয়ে তারা গত মাসে ইউক্রেন সফর করার সময় দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সঙ্গে আলোচনা করেন।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news