শেষ দিনের মহড়া: ক্ষেপণাস্ত্রের উন্নত সংস্করণের পরীক্ষা চালালো ইরান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের স্থলবাহিনী সফলতার সাথে উন্নত সংস্করণের ক্ষেপণাস্ত্রগুলোর পরীক্ষা চালিয়েছে। ইরানের মধ্যাঞ্চলীয় ইস্পাহান প্রদেশে এই মহড়া চালানো হয়।

মহড়ার দ্বিতীয় দিনে গতকাল ইরানের সামরিক বাহিনীর প্রধান মেজর জেনারেল মোঃ বাকেরি উপস্থিত ছিলেন। এছাড়া, উপস্থিত ছিলেন খাতামুল আম্বিয়া সামরিক ঘাঁটির কেন্দ্রীয় সদরদপ্তরের কমান্ডার মেজর জেনারেল গোলাম আলী রশিদ এবং ইরানের সামরিক বাহিনীর চিপ কমান্ডার মেজর জেনারেল আব্দুর রহিম মুসাভি। 

স্থল বাহিনীর কয়েকটি হেলিকপ্টার হেলিবর্ন অপারেশনে অংশ নেয়। সেনাপ্রধান জেনারেল বাকেরি এই অপারেশনের প্রশংসা করেন তিনি বলেন, হেলিবর্ন ইউনিটের মহড়ার মধ্যদিয়ে তাদের সর্বোচ্চ মাত্রার যুদ্ধ প্রস্তুতি যাচাই করা হয়েছে।


গতকালের মহড়ায় ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি কয়েকটি মোহাজের-৬ ড্রোন নজরদারি কার্যক্রম চালায়। পাশাপাশি ইরানের সামরিক বাহিনীর ইলেকট্রনিক ওয়ারফেয়ার ইউনিটও তাদের কলা কৌশল প্রদর্শন করে, প্যারাসু ট ল্যান্ডিং, এয়ার ড্রপ এবং বিমানের ছত্রচ্ছায়ায় পদাতিক বাহিনীর অভিযানের মতো কসরত প্রদর্শন করা হয়।

এর আগে ইরানের স্থল বাহিনীর কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইউসুফ কুরবানী জানান, এবারের মহড়ায় শাফাকাত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়েছে। এছাড়া প্রথমবারের মতো হেলিকপ্টারগুলোতে সম্পূর্ণ যুদ্ধ পরিস্থিতির মধ্যে নাইট ভিশন ডিভাইস ব্যবহার করা হয় এবং তারা সফল অভিযান পরিচালনা করে।খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news