মহারানি প্রয়াত, এলিজাবেথের বয়স হয়েছিল ৯৬ বছর


 প্রয়াত হলেন রানি দ্বিতীয় এলিজাবেথ (Queen Elizabeth II)। দীর্ঘ ৭০ বছর ধরে রাজত্ব করার পর ৯৬ বছর বয়সে মারা (died) গেলেন তিনি। বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। বাকিংহাম প্যালেস থেকে এমনটাই জানানো হয়েছে। একইসঙ্গে খবর, তাঁর মৃত্যুর পর তাঁর জ্যেষ্ঠ পুত্র, ৭৩ বছর বয়সী চার্লস রাজা হিসাবে অভিষিক্ত হবেন।

আজ সকাল থেকেই রানি দ্বিতীয় এলিজাবেথের শরীরের অবস্থা ক্রমশ খারাপ হতে শুরু করে। এই নিয়ে চিকিৎসকরাও উদ্বেগ প্রকাশ করেন। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ছিলেন চিকিৎসকদের তত্ত্বাবধানেই ছিলেন তিনি। রানির আকস্মিক অসুস্থতার খবরে বৃহস্পতিবার সকালেই রাজপরিবারের চার সন্তান ও নাতি-নাতনিরা স্কটল্যান্ডের উদ্দেশে রওনা দিয়েছিলেন।
উল্লেখ্য, মঙ্গলবারই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে লিজ ট্রাসকে নিয়োগ করেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। সিংহাসনে বসার পর থেকে ব্রিটেনের ১৫ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ করেছিলেন তিনি। প্রথা ভেঙে বাকিংহামের পরিবর্তে বালমোরাল প্রাসাদে বসেই লিজকে অভিনন্দন জানিয়েছিলেন। সেই ছবিতেই স্পষ্টত বোঝা গিয়েছিল, কতটা অসুস্থ ছিলেন তিনি।
গত বছরের অক্টোবর থেকেই স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন জটিলতা দেখা দিয়েছিল রানির শরীরে। এর মধ্যে অন্যতম শারীরিক জটিলতা ছিল, তিনি বেশি হাঁটতে ও বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে পারছিলেন না। এদিকে, আজ সকালেই রানির স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেন যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস। অনেকেই তাঁর সেরে ওঠার জন্য প্রার্থনা করেছিলেন। কিন্তু শেষ অবধি বয়সের ভারে ন্যুব্জ হলেন রানি।
 খবর দ্য ওয়ালের /২০২২/এনবিএস/একে
  news