প্রতি ১০ জন মার্কিন নাগরিকের মধ্যে ৭ জন বলছে 'অর্থনীতি খারাপ'

আমেরিকার বেশিরভাগ মানুষ দেশের বর্তমান অর্থনৈতিক অবস্থাকে খারাপ মনে করছে এবং এ পরিস্থিতি তারা সরকারের প্রতি নিজেদের অসন্তুষ্টির কথা জানিয়েছেন। বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস এবং এনওআরসি সেন্টার পরিচালিত এক জনমত জরিপে এই তথ্য উঠে এসেছে। 

জরিপে অংশ নেয়া শতকরা ৭২ ভাগ মানুষ মনে করেন দেশের অর্থনীতি ভুল পথে পরিচালিত হচ্ছে।

জরিপে অংশ নেয়া প্রাপ্তবয়স্কদের শতকরা ২৯ ভাগ বলেছেন, অর্থনীতি ভালো অবস্থায় আছে, আর শতকরা ৭১ ভাগ বলেছেন অর্থনীতি দুর্বল অবস্থায় রয়েছে। জনমত পরিচালনাকারীরা বলছেন, চলতি গ্রীষ্মে জো বাইডেনের জনপ্রিয়তা কিছুটা বেড়েছে তবে তিনি যেভাবে অর্থনীতিকে পরিচালনা করছেন তা নিয়ে মানুষের ভেতরে উদ্বেগ রয়েছে।

মাত্র শতকরা ৩৮ ভাগ মানুষ বাইডেনের অর্থনৈতিক নেতৃত্বকে সমর্থন করছেন, অন্যদিকে শতকরা ৫৩ ভাগ মানুষ তার অর্থনৈতিক কর্মকাণ্ডকে সমর্থন করছেন না। তারা মনে করেন ভুলভাবে অর্থনীতি পরিচালনার জন্য দেশে মুদ্রাস্ফীতি বেড়েছে।

জরিপে অংশ নেয়া বিরাট সংখ্যক মানুষ নিজেদের অভ্যন্তরীণ বিষয় নিয়ে খুবই উদ্বিগ্ন, পররাষ্ট্র নীতি নিয়ে তাদের খুব একটা মাথাব্যথা নেই। অভ্যন্তরীণ যে সমস্ত বিষয় নিয়ে মার্কিন নাগরিকদের অনেক বেশি উদ্বেগ তার মধ্যে রয়েছে- মুদ্রাস্ফীতি, রাষ্ট্রীয় অর্থনীতি, কর্মসংস্থান, অস্ত্র নিয়ন্ত্রণ, গর্ভপাতের হার এবং জ্বালানির দাম বৃদ্ধি।

১০৫৪ জন প্রাপ্তবয়স্ক মানুষের ওপর এই জরিপ পরিচালনা করা হয়েছে যা মার্কিন নাগরিকদের প্রতিনিধিত্ব করছে।
খবর পার্সটুৃডে/এনবিএস/২০২২/একে news