এফ-১৬ যুদ্ধবিমানের জন্য ইউক্রেনকে ৩ বছর অপেক্ষা করতে হবে

মার্কিন বিমান বাহিনীর একজন পদস্থ কর্মকর্তা বলেছেন, ইউক্রেনকে আমেরিকার কাছ থেকে এফ-১৬ জঙ্গিবিমান গ্রহণের জন্য আরো অন্তত তিন বছর অপেক্ষা করতে হবে। ইউরোপ ও আমেরিকায় মোতায়েন মার্কিন বিমান বাহিনীর কমান্ডার জেনারেল জেমস হ্যাকার এ মন্তব্য করেছেন। তিনি বলেছেন, এফ-১৬ যুদ্ধবিমান তৈরি ও বিভিন্ন দেশকে সরবরাহ করার যে ধারাবাহিকতা রয়েছে তাতে ইউক্রেনের হাতে এই যুদ্ধবিমান তুলে দিতে কমপক্ষে তিন বছর সময় লাগবে।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর মার্চ মাস থেকেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আমেরিকার কাছে এফ-১৫ ও এফ-১৬ জঙ্গিবিমানের দাবি জানিয়ে আসছিলেন। কিন্তু জেনারেল হ্যাকার বলেছেন, ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি এফ-১৬ জঙ্গিবিমান মেরামত ও রক্ষণাবেক্ষণে যে বেগ পেতে হবে তার তুলনায় কিয়েভের জন্য মিগ-২৯ যুদ্ধবিমান অনেক বেশি সুবিধাজনক হবে।

মার্কিন সিনেটের সশস্ত্র বাহিনী বিষয়ক কমিটিতে সম্প্রতি ইউক্রেনের পাইলটদেরকে এফ-১৫ ও এফ-১৬ জঙ্গিবিমান চালনার প্রশিক্ষণ দেয়ার জন্য ১০ কোটি ডলারের বাজেট উত্থাপন করা হয়। কিন্তু কমিটি ওই প্রস্তাব অনুমোদন করেনি। ফলে মার্কিন আইনের ভিত্তিতে এখন ইউক্রেনের পাইলটরা প্রশিক্ষণ পাবে না।

রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো সরাসরি নিজেদেরকে এই যুদ্ধে জড়ায়নি। তবে তারা ইউক্রেনকে শত শত কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করেছে।

খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news