দোনেস্ক ও লুহানস্কে গণভোট: নিন্দা করলো ন্যাটো জোট

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব ইয়েন্স স্টলটেনবার্গ বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দোনেস্ক এবং লোহানস্ক প্রজাতন্ত্র রাশিয়ার সঙ্গে একভূত হওয়ার জন্য যে গণভোটের আয়োজন করতে যাচ্ছে তার কোনো বৈধতা নেই। পাশাপাশি তিনি ইউক্রেনের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের পক্ষ থেকে আরও সমর্থন দেয়ার আহ্বান জানান।

স্টলটেনবার্গ বলেন, “ভাওতাবাজির এ গণভোটের কোনো বৈধতা নেই এবং ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া যে আগ্রাসন চালিয়েছে তাতে বৈশিষ্ট্যগত কোনো পরিবর্তন আসবে না।” টুইটারে দেয়া এক পোস্টে স্টলটেনবার্গ এসব কথা বলেছেন।

ন্যাটো মহাসচিব বলেন, দোনস্ক এবং লোহানস্ক অঞ্চলকে রাশিয়া নিজের ভূখণ্ড হিসেবে একীভূত করার যে উদ্যোগ নিয়েছে তা আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন এবং তিনি কিয়েভের প্রতি সমর্থন জোরদার করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানান।

রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার লক্ষ্যে ২৩ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত লুহানস্ক এবং দোনেস্ক প্রজাতন্ত্র গণভোটের আয়োজন করেছে। এর পাশাপাশি যাপোরিযিয়া এবং খেরসন অঞ্চলও রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য গণভোটে অংশ নেবে।

গতকাল (মঙ্গলবার) মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইকে সুলিভানও এই পদক্ষেপের নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, গণভোটের ছদ্মাবরণে দোনেস্ক এবং লুহানস্ক অঞ্চলকে রাশিয়া নিজের ভূখণ্ড হিসেবে একীভূত করে নেয়ার যে উদ্যোগ নিয়েছে তাকে আমেরিকা কখনো স্বীকৃতি দেবে না। তিনি বলেন, এসব অঞ্চলকে আমেরিকা সব সময় ইউক্রেনের অংশ বলেই বিবেচনা করবে।

খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news