ইরান যুদ্ধ-সংঘাত সহ্য করবে না, নিষ্ক্রিয় থাকবে না: জেনারেল বাকেরি

ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মাদ বাকেরি বলেছেন, এই অঞ্চলের দেশগুলোর সীমানায় পরিবর্তন সহ্য করা হবে না এবং আজারবাইজান ও আর্মেনিয়াকে আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সমস্যা সমাধানের পরামর্শ দিচ্ছি। 

তিনি আজ জাতীয় প্রতিরক্ষা সপ্তাহ'র সামরিক কুচকাওয়াজে দেওয়া ভাষণে এ কথা বলেন। বাকেরি আরও বলেন, যুদ্ধ ও সংঘাত গ্রহণযোগ্য নয় এবং এর মোকাবেলায় আমরা নীরব থাকব না।

গত ১২ ও ১৩ সেপ্টেম্বর আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে সীমান্ত সংঘর্ষে দুই পক্ষের বহু মানুষ হতাহত হয়েছে। সংঘর্ষ শুরুর জন্য দুই দেশ পরস্পরকে অভিযুক্ত করছে। আর্মেনিয়া বলেছে, আজারবাইজান যুদ্ধবিরতি লঙ্ঘন করেছে।

ইরানের সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ বাকেরি আরও বলেন, ইসলামী ইরান সব সময় শান্তির পক্ষে রয়েছে। ইরানি জাতি সব সময় এর প্রমাণ দিয়েছে। ইরানের সামরিক শক্তি কেবলি আত্মরক্ষার জন্য বলে তিনি মন্তব্য করেন।

বাকেরি বলেন, দখলদার ইসরাইলের উপস্থিতি মানেই নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টি। এ বিষয়ে পারস্য উপসাগরের দক্ষিণের দেশগুলোকে সতর্ক থাকার আহ্বান জানান তিনি।

সামরিক বাহিনীর শীর্ষ পদাধিকারী এই কমান্ডার বলেন, তার দেশের বাহিনী ইসরাইলের সব ধরণের তৎপরতার ওপর কড়া নজর রেখেছে। ইসরাইলের পক্ষ থেকে কোনো ধরণের হুমকি সৃষ্টি হলেই সর্বশক্তি দিয়ে এর জবাব দেওয়া হবে।

খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news