ইরানে দেশজুড়ে চলছে সামরিক কুচকাওয়াজ; রেজওয়ান ক্ষেপণাস্ত্র প্রদর্শন

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি আজ (বৃহস্পতিবার) প্রথমবারের মতো ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র 'রেজওয়ান' প্রদর্শন করেছে।

প্রতিরক্ষা সপ্তাহ শুরু উপলক্ষে ইসলামি বিপ্লবের রূপকার ইমাম খোমেনী (রহ.)'র মাজার প্রাঙ্গণে যে সামরিক কুচকাওয়াজের আয়োজন করা হয়েছে সেখানেই ক্ষেপণাস্ত্রটি প্রদর্শন করা হয়।

'রেজওয়ান' ক্ষেপণাস্ত্রটির পাল্লা হচ্ছে এক হাজার ৪০০ কিলোমিটার। এতে লিকুইড জ্বালানি ব্যবহৃত হয়েছে।

ইরাকের চাপিয়ে দেওয়া প্রতিরক্ষা যুদ্ধের বার্ষিকী উপলক্ষে ইরানে আজ থেকে প্রতিরক্ষা সপ্তাহ পালন শুরু হয়েছে। এ উপলক্ষে তেহরানসহ সব প্রাদেশিক রাজধানীতে সামরিক কুচকাওয়াজ চলছে।


তেহরানে অনুষ্ঠিত কুচকাওয়াজে সামরিক বাহিনীর প্রায় সব ইউনিট অংশ নিয়েছে। এই কুচকাওয়াজে সামরিক বাহিনীর প্রধান কমান্ডার মেজর জেনারেল মুহাম্মাদ বাকেরিসহ শীর্ষস্থানীয় কমান্ডারেরা উপস্থিত ছিলেন। তারা মঞ্চে দাঁড়িয়ে সামরিক স্যালুট গ্রহণ করেন। এ সময় বিভিন্ন ক্ষেপণাস্ত্রসহ উন্নত প্রযুক্তির নানা অস্ত্র ও সরঞ্জাম প্রদর্শন করা হয়।

১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত আগ্রাসী ইরাকি বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ আট বছরের প্রতিরোধ যুদ্ধকে ইরানে পবিত্র প্রতিরক্ষা যুদ্ধ নামে অভিহিত করা হয়। এই যুদ্ধ শুরুর বার্ষিকী উপলক্ষে প্রতি বছর জাতীয় প্রতিরক্ষা সপ্তাহ উদযাপিত হয়। আজ ছিল প্রতিরক্ষা সপ্তাহ'র প্রথম দিন।

খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news