জনতার এই বিক্ষোভ ইসলামি ইরানের শক্তি: প্রেসিডেন্ট রায়িসি

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইবরাহিম রায়িসি বলেছেন, গতকাল শুক্রবার দেশে ইসলামি শাসনব্যবস্থা প্রতি সমর্থন জানিয়ে যে বিক্ষোভ সমাবেশ হয়েছে সেটিই হচ্ছে ইসলামি রাষ্ট্রের শক্তি।

তিনি বলেন, বিক্ষোভ সমাবেশে অংশ নিতে রাজপথে জনগণের উপস্থিতি ইসলামি ইরানের শক্তি এবং দেশের প্রতি সম্মান। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম বার্ষিক অধিবেশনে যোগদানের শেষে দেশে ফিরে গতকাল তিনি এই বক্তব্য রাখলেন। প্রেসিডেন্ট বলেন, বিক্ষোভ সমাবেশে যোগ দিয়ে দেশের সাধারণ মানুষ শত্রুর ষড়যন্ত্রকে প্রত্যাখ্যান করেছেন।

সম্প্রতি মাশা আমিনি নামে ২২ বছর বয়সী এক তরুণী পুলিশের হাতে আটক হওয়ার পর হাসপাতালে মারা যায়। প্রাথমিক খবরে বলা হয়েছে, ওই তরুণী হার্টঅ্যাটাকে মারা গেছে। এর প্রতিবাদ জানাতে কিছু উচ্ছৃঙ্খল মানুষ ইরানের রাস্তায় রাস্তায় ভাঙচুর এবং জ্বালাও পোড়াও কর্মসূচি পালন করছে।

উচ্ছৃঙ্খল লোকজনের এই রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডের প্রতিবাদ জানাতে গতকাল শুক্রবার জুমার নামাজের পর সারা ইরানে লাখ লাখ মানুষ বিক্ষোভ মিছিল বের করে। সাধারণ মানুষের সহিংসতা ও দাঙ্গা বিরোধী এই বিক্ষোভ মিছিলের প্রশংসা করেছেন প্রেসিডেন্টের রায়িসি।

মাশা আমিনির মৃত্যুর ব্যাপারে তার পরিবার এবং আত্মীয়-স্বজন বলছে, পুলিশ তাকে হত্যা করেছে কিন্তু সরকারি কর্মকর্তার জানিয়েছেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে।

খবর পার্সটুডে /এনবিএস/২০২২/একে news