তেহরান-বেইজিং-মস্কো সম্পর্ক মার্কিন নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেবে: রায়িসি

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, বেইজিং ও মস্কোর সঙ্গে তেহরানের ঘনিষ্ঠ সম্পর্ক আমেরিকার নিপীড়নমূলক নিষেধাজ্ঞা অকার্যকর করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জাতিসংঘের সম্মেলনে যোগ দিতে নিউ ইয়র্ক সফররত প্রেসিডেন্ট রায়িসি শনিবার চীনা নিউজ চ্যানেল সিজিটিএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

প্রেসিডেন্ট রায়িসি বলেন, আঞ্চলিক দেশগুলোর সঙ্গে ইরানের ঘনিষ্ঠ সম্পর্ক নিশ্চিতভাবে আমেরিকার বেশিরভাগ নিষেধাজ্ঞা ব্যর্থ করে দেবে। ইরান, চীন ও রাশিয়াসহ যেসব দেশ আমেরিকার নিষেধাজ্ঞার শিকার সেসব দেশের মধ্যে সম্পর্ক শক্তিশালী হলে স্বয়ংক্রিয়ভাবে নিষেধাজ্ঞা অকার্যকর হয়ে পড়বে। 

আমেরিকার কঠোর নিষেধাজ্ঞা সত্ত্বেও বিভিন্ন ক্ষেত্রে ইরানের অভূতপূর্ব উন্নতির কথা উল্লেখ করে ইব্রাহিম রায়িসি বলেন, বিশ্বব্যাপী সাম্রাজ্যবাদী শক্তি আমেরিকার দাম্ভিক শক্তি প্রয়োগের অবসান ঘটানোর জন্য নতুন বিশ্ব ব্যবস্থা গড়ে তোলা একান্ত জরুরি।

তিনি বলেন, উপনিবেশবাদী আমল থেকে শুরু করে বর্তমান এক মেরুকেন্দ্রীক বিশ্ব ব্যবস্থার প্রতি বিশ্বের বেশিরভাগ মানুষই বীতশ্রদ্ধ। কাজেই নয়া বিশ্বব্যবস্থা গড়ে তোলার কোনো বিকল্প নেই। তিনি বলেন, নতুন বিশ্বব্যবস্থা হবে বহুমেরুকেন্দ্রীক যেখানে সব দেশের কথা বলার সমান অধিকার থাকবে।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে news