২০২৪ সালের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করা উচিত হবে না

আমেরিকার ডেমোক্র্যাটিক দলের বেশিরভাগ ভোটার মনে করেন ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের প্রতিদ্বন্দ্বিতা করা উচিত হবে না। মার্কিন টেলিভিশন চ্যানেল এবিসি নিউজ এবং ওয়াশিংটন পোস্ট যৌথভাবে একটি জরিপ পরিচালনা করেছে এবং তার ফলাফলে এই তথ্য উঠে এসেছে।

জরিপে অংশ নেয়া শতকরা ৫৬ ভাগ ডেমোক্র্যাট ২০২৪ সালের নির্বাচনে প্রেসিডেন্ট বাইডেনের প্রার্থী হওয়ার বিরোধিতা করেছেন। জরিপে অংশ নেয়া মাত্র নয় ভাগ মানুষ বলেছেন, এ ব্যাপারে তাদের কোনো মতামত নেই। রোববার এই জরিপ ফলাফল প্রকাশ করা হয়।

৩৫ ভাগ ডেমোক্র্যাট এবং কিছুটা স্বতন্ত্র ধারার ডেমোক্র্যাটরা বলেছেন, ২০২১ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়ে যখন শপথ নিয়েছেন তখনই বাইডেন অনেক বেশি বৃদ্ধ ছিলেন, সেক্ষেত্রে ২০২৪ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা তার উচিত হবে না।

সাম্প্রতিক দিনগুলোতে প্রেসিডেন্ট বাইডেন প্রায় সবাইকে বলছেন যে, তিনি ২০২৪ সালের নির্বাচনে দ্বিতীয় দফা প্রতিদ্বন্দ্বিতা করবেন কিন্তু বেশিরভাগ ডেমোক্র্যাট নিশ্চিত নন যে, প্রেসিডেন্ট বাইডেন তার এই পরিকল্পনার শেষ পর্যন্ত বাস্তবায়ন করবেন। অবশ্য তার ঘনিষ্ঠ মিত্ররা এরইমধ্যে জোর দিয়ে বলছেন যে, প্রেসিডেন্ট বাইডেন ২০২৪ সালে নির্বাচন করতে আগ্রহী।

গত সপ্তাহে মার্কিন টেলিভিশন চ্যানেল সিবিএস-এর ‘সিক্সটি মিনিটস’ অনুষ্ঠানে বাইডেনের কাছে জানতে চাওয়া হয়- নির্বাচনের ব্যাপারে তিনি আগ্রহী কিনা। জবাবে বাইডেন বলেন, এখনই এটি বলা উচিত হবে না, নির্বাচনের এখনো অনেক সময় বাকি। তিনি বলেন, “আমি ভাগ্যকে দৃঢ়ভাবে বিশ্বাস করি এবং এখন পর্যন্ত আমি আমার কাজ চালিয়ে যাচ্ছি। এখনো সময় আছে; সে ক্ষেত্রে আগামী বছরের শেষের দিকে গিয়ে সিদ্ধান্ত নেয়া যাবে যে, কি করব।”

শতকরা ৩৯ ভাগ ভোটার জানিয়েছেন যে, প্রেসিডেন্ট ভালোভাবে দায়িত্ব পালন করছেন; অন্যদিকে শতকরা ৫৩ ভাগ ভোটার বাইডেনের দায়িত্ব পালনের ব্যাপারে সন্তুষ্ট নন।

আমেরিকায় গত ৪০ বছরের মধ্যে এ বছর সবচেয়ে বেশি মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। এতে তার জনসমর্থন ব্যাপকভাবে কমে গেছে।
খবর পার্সটুডে/২০২২/এনবিএস/একে news