রাশিয়া সঙ্গে আলোচনায় বসতে ইউক্রেনের প্রতি আমেরিকার গোপন আহ্বান

রাশিয়ার সঙ্গে আলোচনার ব্যাপারে উদার মানসিকতা গ্রহণের জন্য ইউক্রেনের নেতাদের প্রতি গোপনে আহ্বান জানিয়েছে বাইডেন প্রশাসন। পাশাপাশি রাশিয়ার সঙ্গে আলোচনায় বসার আহ্বান বা প্রস্তাব প্রকাশ্যে প্রত্যাখ্যান না করারও পরামর্শ দিয়েছে ওয়াশিংটন।

মার্কিন প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট এই খবর দিয়েছে। আলোচনার সংগে সংশ্লিষ্ট কয়েক ব্যক্তির বরাত দিয়ে পত্রিকাটি জানিয়েছে, আমেরিকা মনে করছে দীর্ঘদিন ধরে ইউক্রেনের এই যুদ্ধ চলবে এবং তাতে অন্যান্য দেশের সমর্থন প্রয়োজন রয়েছে। সেক্ষেত্রে আলোচনার বিষয়ে ইউক্রেনের উদারনীতি কিয়েভের প্রতি অন্য দেশগুলোর সহানুভূতি বাড়াবে।

রাশিয়া ইউক্রেনের সংঘাতে আমেরিকা প্রকাশ্যে ইউক্রেনের পক্ষ নিয়েছে এবং দেশটির জন্য অস্ত্র ও অর্থের প্রয়োজনীয় যোগান দেয়ার অঙ্গীকার করেছে। তবে ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে বিশ্ব অর্থনীতি চাপে পড়েছে এবং পরমাণুর যুদ্ধের আশঙ্কাও দেখা দিয়েছে।

ওয়াশিংটন পোস্ট বলছে, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন যতক্ষণ ক্ষমতায় আছেন ততক্ষণ তার সঙ্গে কোন আলোচনা হবে না বলে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যে ঘোষণা দিয়েছেন তাতে ইউরোপের অংশবিশেষ, আফ্রিকা এবং লাতিন আমেরিকায় উদ্বেগ ছড়িয়ে পড়েছে। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সবচেয়ে বেশি ক্ষতির শিকার এই অঞ্চলগুলো।
 খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news