ভারতীয়রা খুব ‘প্রতিভাবান’, দেশের দারুণ উন্নতি হবে, প্রশংসায় পঞ্চমুখ পুতিন


 এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রকৃত দেশপ্রেমিক ও আদর্শ নেতা বলেছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin )। এবার ভারতবাসীদের প্রশংসায় পঞ্চমুখ বলেন রুশ নেতা। প্রশংসা যেন আর থামছেই না। পুতিনের বক্তব্য, ভারতীয়রা খুবই বুদ্ধিমান, প্রতিভাবানও বটে। তাঁরা নিষ্ঠা নিয়ে কাজ করে। কাজেই দেশের উন্নতি কেউ ঠেকাতে পারবে না।
শুক্রবার রাশিয়ায় একতা দিবস পালন করা হয়। সেখানে বিভিন্ন দেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক নিয়ে ভাষণ দিচ্ছিলেন রুশ প্রেসিডেন্ট। কথায় কথায় উঠে আসে ভারতের প্রসঙ্গ। তখনই আবেগে ভেসে প্রশংসা শুরু করে দেন পুতিন। তিনি রুশ ভাষায় যা বলেছেন তার অনুবাদ করেছে সংবাদসংস্থা রয়টার্স। তাতে বোঝা গেছে, পুতিন বলতে চেয়েছেন ভারতীয়রা ভীষণই প্রতিভাবান। তাঁদের মধ্যে এগিয়ে যাওয়ার নিষ্ঠা ও অধ্যবসায় রয়েছে। তাঁরা দেশকে উন্নতির পথে এগিয়ে নিয়ে যাবে। পুতিন (Vladimir Putin ) বলেন, “আগামী দিনে ভারত নিজেদের উন্নয়নের ক্ষেত্রে দারুণ ফল করবে, এই বিষয়ে কোনও সংশয় নেই। প্রায় দেড়শো কোটি জনসংখ্যা ভারতে, সবক্ষেত্রেই দেশের উন্নতি হবে।”
আফ্রিকার ঔপনিবেশিকতা, ভারতের সম্ভাবনা ও রাশিয়ার সভ্যতা ও সংস্কৃতির বিষয়ে কথা বলতে গিয়ে ভ্লাদিমির পুতিন ভারতের প্রশংসা করেছেন। তাঁর আরও বক্তব্য, ভারতীয়দের ইচ্ছাশক্তি অদম্য। দেশের উন্নতির জন্য দেশবাসীর ইচ্ছা ও নিষ্ঠা থাকাই দরকার। ভারতীয়দের মধ্যে সেই গুণ রয়েছে। 
রাতে ঢুকল ইমেল, সাড়ে ৭ হাজার কর্মীকে ছাঁটাই করল ইলন মাস্কের টুইটার 
ভারতের প্রভূত প্রশংসা করার পাশাপাশি পুতিন অবশ্য পাশ্চাত্যের দেশগুলির নিন্দা করতে ছাড়েননি। তিনি বলেন, ওরা ‘নোংরা খেলা’ খেলছে। হুঁশিয়ারি দেন, ‘ক্ষমতার নতুন কেন্দ্র খুব তাড়াতাড়ি তৈরি হবে এই বিশ্বে। পশ্চিমীরা এবার সাম্যের কথা বলতে শুরু করবে। ওরা যেভাবে ওদের সবকিছু সারা বিশ্বের ওপর চাপিয়ে দেয়, সেই বিষয়টিকে সমূলে উৎপাটিত করতে হবে। ভবিষ্যত আমাদের সকলের।’ সাম্প্রতিক ইউক্রেন যুদ্ধের প্রেক্ষিতে আমেরিকাকে লক্ষ করেই এই মন্তব্য পুতিনের।


 খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news