জার্মান পররাষ্ট্রমন্ত্রীর মন্তব্যের প্রতিক্রিয়া জানালো ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানালেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বারবুক সম্প্রতি ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে নয়া নিষেধাজ্ঞা আরোপের ওপর গুরুত্বারোপ করেছেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান তার ওই বক্তব্যের প্রতিক্রিয়ায় একটি টুইট বার্তা দিয়েছেন। তিনি লিখেছেন: মি. বারবুকের উস্কানিমূলক, হস্তক্ষেপকামী এবং কূটনৈতিক শিষ্টাচার বহির্ভুত বক্তব্য থেকে বোঝা যায় তিনি পরিপক্ক কিংবা কৌশলী নন। এ ধরনের বক্তব্য জার্মানির সঙ্গে ইরানের দীর্ঘদিনের সুসম্পর্ক নষ্ট করতে পারে বলে তিনি মন্তব্য করেন।

আবদুল্লাহিয়ান বলেন: জার্মানির সামনে দুটি সুযোগই রয়েছে। তারা অভিন্ন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় পারস্পরিক সহযোগিতার পথ বেছে নিতে পারে অথবা সংঘাতের পথ বেছে নিতে পারে। যে পথই বেছে নিক ইরানের প্রতিক্রিয়া হবে যথোপযুক্ত।

আনালেনা বারবুক গতকাল এক টুইটার বার্তায় লিখেছেন-তার ভাষায়: ইরানে 'বিক্ষোভকারীদের দমনে'র বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়ন নয়া নিষেধাজ্ঞা আরোপের কথা ভাবছে। নয়া নিষেধাজ্ঞার ব্যাপারে কাজ চলছে বলেও তিনি জানান। সোমবার ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা এ নিয়ে বৈঠকে বসবেন বলেও জানান তিনি।
খবর পার্সটুডে/এনবিএস/২০২২/একে

news