ফোনালাপে যা বললেন প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসি ও ভ্লাদিমির পুতিন

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি বলেছেন, রাশিয়ার সঙ্গে তার দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক সলাপরামর্শ বৃদ্ধি পেতে থাকলে তা দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি তেহরানের সঙ্গে অর্থনৈতিক সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে মস্কোর নেয়া উদ্যোগকে স্বাগত জানান।

রায়িসি শনিবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাপ করছিলেন। তিনি বলেন, ইউরেশীয় দেশগুলোর মধ্যে সংযোগ সড়কের উন্নয়নসহ অবকাঠামোগত বন্ধনের সম্প্রসারণ এই অঞ্চলে বাণিজ্য ও অর্থনৈতিক সহযোগিতা বাড়াবে।

এ সময় পুতিন বলেন, নর্থ-সাউথ করিডোর পণ্য পরিবহনের খরচ কমাতে কার্যকর ভূমিকা পালন করবে এবং ট্রানজিট রুটটি বিশ্বে বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগিতা সম্প্রসারণের জন্য একটি কার্যকর উপায়ে পরিণত হবে।রুশ প্রেসিডেন্ট বলেন, ইরান ও রাশিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করার বহু ক্ষেত্র রয়েছে।

শনিবার ক্রেমলিন এক বিবৃতিতে বলেছে, ইরান ও রাশিয়ার প্রেসিডেন্টরা তাদের ফোনালাপে রাজনৈতিক, বাণিজ্যিক ও অর্থনৈতিক ক্ষেত্রের পাশাপাশি পরিবহন ও লজিস্টিক খাতে দ্বিপক্ষীয় সহযোগিতা আরও গভীর করার ওপর জোর দিয়েছেন। বুধবার রাশিয়ার সর্বোচ্চ নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ তেহরানে ইরানের পদস্থ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার পর দুই প্রেসিডেন্টের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হলো।
খবর পার্সটুডে /এনবিএস/২০২২/একে

news