তুরস্ককে সিরিয়ায় হামলা চালানোর সমর্থন দিল আমেরিকা

সিরিয়ায় কুর্দিবিরোধী অভিযান চালানোর জন্য তুরস্ক যে পরিকল্পনা ঘোষণা করেছে তার প্রতি সমর্থন দিয়েছে আমেরিকা। গতকাল (মঙ্গলবার) হোয়াইট হাউস বলেছে, তুরস্কের আত্মরক্ষার অধিকার রয়েছে।

হোয়াইট হাউজের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, তুরস্ক লাগাতারভাবে বিশেষ করে দক্ষিণাঞ্চলে সন্ত্রাসীদের হুমকির মুখে রয়েছে। এ অবস্থায় তুরস্ক এবং তার জনগণকে রক্ষা অধিকার আঙ্কারা সরকারের রয়েছে।
একই সঙ্গে তিনি বলেন, সিরিয়ায় এসডিএফ যোদ্ধারা তুর্কি অভিযানে কিছুটা ক্ষতিগ্রস্ত হতে পারে। কথিত এসডিএফ যোদ্ধাদেরকে আমেরিকা অস্ত্র ও অর্থ দিয়ে সহযোগিতা করে থাকে।
এসডিএফ নামের এ গেরিলা গোষ্ঠীর বিরাট অংশ সিরিয়ার ওয়াইপিজি কুর্দি গেরিলা। এই ওয়াইপিজি কুর্দি গরিলাদেকে তুরস্ক সন্ত্রাসী সংগঠন মনে করে। অন্যদিকে, এসডিএফ গেরিলা গোষ্ঠীর সহযোগিতায় আমেরিকা সিরিয়ার উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলে দখলদারিত্ব কায়েম করেছে এবং ওই অঞ্চল থেকে তেলসহ খাদ্যশসহ লুটপাট করে থাকে। 
গত সপ্তাহে তুরস্কের ইস্তাম্বুল শহরে সন্ত্রাসী বোমা হামলায় অন্তত ছয় জন নিহত ও ২৫ জন আহত হয়েছে। এজন্য তুরস্ক সরকার সিরিয়ার কুর্দিদেরকে দোষারোপ করেছে। এরপর ইরাক ও সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক বিমান হামলা চালিয়েছে। এখন সেখানে স্থল অভিযান চালাতে চাইছে।
খবর পার্সটুডে /এনবিএস/২০২২/একে news