জ্বর, পেট ব্যথায় আক্রান্ত হচ্ছে পরের পর মাধ্যমিক পরীক্ষার্থী, জাঁকিয়ে বসছে অ্যাডেনোভাইরাস আতঙ্ক


 অ্যাডেনোভাইরাসে (Adenovirus) আক্রান্তের সংখ্যা বাড়ছে। বাড়ছে মৃত্যু (Death)। এই আবহেই একাধিক মাধ্যমিক (Madhyamik) পরীক্ষার্থী মূলত জ্বর, পেট ব্যথায় আক্রান্ত হওয়ায় উদ্বেগ বাড়ছে। ভর্তিও করতে হয়েছে বেশ কয়েকজন পরীক্ষার্থীকে।
বুধবার হুগলি গার্লস স্কুলে দুই ছাত্রী পরীক্ষা দিতে দিতে অসুস্থ হয়ে পড়ে। স্কুলের প্রধান শিক্ষিকা হুগলি-চুঁচুড়া পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে খবর দেন। সেখান থেকে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা অ্যাম্বুল্যান্স নিয়ে এসে তাদের চিকিৎসা করেন। তবে তাদের হাসপাতালে ভর্তি করতে হয়নি। কিছুক্ষণ পর তারা আবার পরীক্ষা দেয়। স্কুল সূত্রে খবর ওই দুই পরীক্ষার্থীরই হঠাৎ পেটে ব্যথা শুরু হয়েছিল।
তরুণীকে আক্রমণ করে হাতের মাংস খুবলে খেল পিটবুল! মুখে ‘সরি’ বলেই দায় এড়ালেন মালিক
জ্বর পেট ব্যথার উপসর্গ নিয়ে শ্রীরামপুর ওয়ালস হাসপাতালে ভর্তি হয়ে মঙ্গলবার পরীক্ষা দিয়েছে দুজন পরীক্ষার্থী। একজন সুস্থ হয়ে রাতে ছুটি নিয়ে চলে গেলেও অন্যজনের অবস্থার অবনতি হয়। তাকে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে পাঠানো হয়েছে। হঠাৎ তার জ্বর অনেকটা বেড়ে যাওয়ায় তাকে কলকাতায় স্থানান্তরিত করা হয় বলে শ্রীরামপুর ওয়ালস হাসপাতাল সূত্রে জানানো হয়েছে। সেখানেই বুধবার পরীক্ষা দেয় ওই পরীক্ষার্থী। বুধবার মাহেশ হাইস্কুলের এক পরীক্ষার্থী দেড়ঘণ্টা পরীক্ষা দেওয়ার পর অসুস্থ বোধ করায় তাকে শ্রীরামপুর ওয়ালস্ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার অভিভাবক জানান, পরীক্ষা দিতে যাওয়ার সময় শরীর খারাপ ছিল তাঁর ছেলের। কোনওমতে স্কুলে নিয়ে গিয়ে পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করা হয়। তবে কিছুক্ষণ পরীক্ষা দেওয়ার পর আর পারছিল না। পরে কিছুটা সুস্থ হলেও পরীক্ষা আর দেওয়া হয়নি।
ডাক্তাররা জানাচ্ছেন, বছরের এই সময় সাধারণত পক্সের প্রকোপ দেখা দেয়। কিন্তু এই বছর সেটা নেই। বেশিভাগ ক্ষেত্রে জ্বর এবং পেটে ব্যথা নিয়ে ভর্তি হচ্ছে রোগীরা।

খবর দ্য ওয়ালের /এনবিএস/২০২৩/একে

news