হিজাব পরা ছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না: বিসি নাগেশ

ভারতে বিজেপিশাসিত কর্ণাটকের শিক্ষামন্ত্রী বিসি নাগেশ বলেছেন, হিজাব পরা ছাত্রীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না। তিনি আজ (শুক্রবার) ওই মন্তব্য করেন। আগামী ৯ মার্চ থেকে রাজ্যে দ্বিতীয় পিউসি পরীক্ষা শুরু হতে চলেছে।

অন্যদিকে, আজ সুপ্রিম কোর্ট কর্ণাটকের প্রাক-বিশ্ববিদ্যালয় কলেজের ছাত্রীদের হিজাব পরে বার্ষিক পরীক্ষায় অংশগ্রহণের অনুমতি দেওয়ার জন্য দ্রুত তালিকাভুক্ত করার একটি আবেদন খারিজ করে দিয়েছে। একজন নারী আইনজীবী ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের সমন্বিত বেঞ্চে বিষয়টি উল্লেখ করেন। আইনজীবী বলেন, পাঁচ দিন পর পরীক্ষা আছে, তাই আবেদন তালিকাভুক্ত করা হোক। প্রধান বিচারপতি বলেন, হোলির ছুটির পর এ বিষয়ে নতুন করে বেঞ্চ গঠন করা হবে।   

শিক্ষার্থীদের পক্ষে উপস্থিত আইনজীবী শাদান ফারাসাত প্রধান বিচারপতি ডিওয়াই  চন্দ্রচূড়ের উদ্দেশ্যে বলেন, তাদেরকে আগামী ৯ মার্চ থেকে সরকারি কলেজে পরীক্ষায় বসতে হবে। শীর্ষ আদালত আইনজীবীকে জিজ্ঞাসা করেন, কেন তাদেরকে পরীক্ষা দিতে বাধা দেওয়া হচ্ছে? ওই আইনজীবী বলেন, হিজাব পরার কারণে। 

আবেদনকারী পক্ষের আইনজীবী বলেন, ‘কর্ণাটক সরকার পরীক্ষার দিন স্থির করেছেন। পরীক্ষার হলের ভিতর হিজাব পরে ঢোকা যাবে না বলে জানানো হয়েছে। সেজন্য আবেদনটি  দ্রুত শুনানির আর্জি জানাচ্ছি।’   

আবেদনকারী পক্ষের দাবি, হিজাব পরায় নিষেধাজ্ঞার কারণে বেশ কিছু ছাত্রী সরকারি স্কুল ছেড়ে বেসরকারি স্কুলে চলে গেছেন। কিন্তু পরীক্ষা দিতে তাদের সরকারি স্কুলে যেতে হবে। হিজাব পরার অনুমতি না পেলে তাদের একটা বছর নষ্ট হওয়ার ঝুঁকি রয়েছে। 

২০২২ সালের ১ জানুয়ারি কর্ণাটকের উদুপিতে একটি শিক্ষা প্রতিষ্ঠানে কিছু হিজাব পরিহিতা ছাত্রীকে ক্লাসে বসতে বাধা দেওয়ার ঘটনা ঘটে। কলেজ উন্নয়ন সমিতির সভাপতি ও বিজেপি বিধায়ক রঘুপতি ভট্ট সাফ জানান, হিজাব পরিহিতরা ক্লাসে   ঢুকতে পারবেন না। ওই ইস্যুতে তীব্র বিতর্ক ছড়িয়ে পড়ে গোটা রাজ্যে। হিজাবের পাল্টা হিসেবে ‘গেরুয়া উত্তরীয়’ পরে আন্দোলন শুরু করে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন।
খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে

news