৭ বছর আগে বিজেপিতে এসে দ্বিতীয়বার মুখ্যমন্ত্রী হলেন মানিক, শপথ অনুষ্ঠান বয়কট করল বাম-কংগ্রেস

ভারতের ত্রিপুরায় বিধানসভা নির্বাচনের পর নতুন সরকার গঠিত হয়েছে। আজ (বুধবার) বিজেপি বিধায়ক দলের নেতা মানিক সাহা মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন।

এই সময় মঞ্চে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডাসহ দলের সিনিয়র নেতারা। অন্যদিকে, নির্বাচনের ফল প্রকাশের পর বিজেপির বিরুদ্ধে ‘সন্ত্রাস’-এর অভিযোগ তুলে শপথগ্রহণ বয়কট করেছে সিপিএম ও কংগ্রেস।

ত্রিপুরা বামফ্রন্টের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপতিতে বলা হয়েছে ‘নির্বাচনের ফল ঘোষণার দিন থেকে সারা ত্রিপুরার বুকে শাসক দলের দুর্বৃত্তদের মাধ্যমে যে পরিকল্পিত অভাবনীয় রাজনৈতিক সন্ত্রাস চালানো হচ্ছে, তার প্রিতিবাদে অত্যন্ত দুঃখ ও ক্ষোভের সাথে ত্রিপুরা বামফ্রন্টের পক্ষ থেকে শপথগ্রহণ অনুষ্ঠান আমরা বয়কট করছি।’

বামফ্রন্টের পক্ষ থেকে রাখাল মজুমদার নয়া সরকারকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি রাজ্যে দ্রুত রাজনৈতিক সন্ত্রাস বন্ধ করে শান্তি ও সম্প্রীতির পরিবেশ ফিরিয়ে আনার আবেদন জানিয়েছেন।  

আজ শপথ গ্রহণের মধ্য দিয়ে ছয় বছর আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া মানিক সাহা দ্বিতীয়বারের মতো ত্রিপুরার মুখ্যমন্ত্রী হলেন। চিকিৎসক থেকে মুখ্যমন্ত্রীর চেয়ার পর্যন্ত মানিক সাহার রাজনৈতিক সফর বেশ মজার। ২০২২ সালে বিজেপি যখন ত্রিপুরার জনপ্রিয় বিজেপি নেতা বিপ্লব দেবকে সরিয়ে মানিক সাহাকে মুখ্যমন্ত্রী করার সিদ্ধান্ত নিয়েছিল, তখন সবাই অবাক হয়েছিলেন। এর একটি কারণও ছিল, মানিক সাহা ছয় বছর আগে কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিজেপির মতো ক্যাডার ভিত্তিক দলে, কেউ আশা করেনি যে তিনি এত তাড়াতাড়ি মুখ্যমন্ত্রীর চেয়ারে পৌঁছবেন।

মানিক সাহা ২০১৬ সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন। এর আগে তিনি কংগ্রেস দলে ছিলেন। ২০১৮ সালে রাজ্যে ক্ষমতাসীন বামফ্রন্ট সরকারকে পরাজিত করে বিজেপি সরকার গঠিত হয়েছিল এবং বিপ্লব দেবকে মুখ্যমন্ত্রী করা হয়েছিল। ২০২০ সালে মানিক সাহাকে বিজেপির রাজ্য সভাপতি করা হয়েছিল। দু’বার ত্রিপুরার  মুখ্যমন্ত্রী হওয়া মানিক সাহা পেশায় একজন ডেন্টিস্ট। তিনি লক্ষনৌয়ের কিং জর্জ মেডিকেল কলেজে (বর্তমানে কিং জর্জ মেডিক্যাল ইউনিভার্সিটি) পড়াশোনা করেছেন। তিনি একজন খেলোয়াড়ও। মানিক বাবু ত্রিপুরা ক্রিকেট অ্যাসোসিয়েশনের সভাপতিও ছিলেন।

খবর পার্সটুডে/এনবিএস/২০২৩/একে 

news