আফ্রিকাতে শস্য রপ্তানিতে মস্কোর সম্মতি

 বুধবার তুরষ্কের প্রেসিডেন্ট দেশটির গণমাধ্যমকে এক সাক্ষাৎকারে বলেন, তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আফ্রিকাতে শস্য রপ্তানির বিষয়ে যে আলোচনা শুরু করেছিলেন সেই ধারাবাহিকতায় পুতিন তুরষ্কের মিলগুলোতে শস্য প্রক্রিয়ার মাধ্যমে প্রস্ততকৃত আটা ও ময়দা আফ্রিকার গরীব দেশগুলোতে পাঠাতে সম্মতি দিয়েছেন।

তিনি আরো বলেন, পুতিন সরাসরি আফ্রিকাতে না পাঠিয়ে এসব শস্য তুরষ্কে পাঠাবে। এর জবাবে শস্য হতে আটা প্রক্রিয়াজাত ইস্যুতে দুই থেকে তিন দিনের মধ্যে আলোচনার কথা মনে করিয়ে দেওয়ার কথা বলেন এরদোগান। এসময় মস্কোর সঙ্গে দেশটির শস্য চুক্তির কথাও স্মরণ করিয়ে দেন পুতিনকে।

এর আগে ৫ জানুয়ারি রাশিয়ার সঙ্গে এই বিষয়ে আলোচনা শুরু করে তুরষ্ক।

গত শনিবার শস্য চুক্তিটি আগামী আরো ১২০ দিনের জন্য বর্ধিত করার কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। পরে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়য়ের মুখপাত্র মারিয়া যাখারোভা তাসকে বলেন, এটি ৬০ দিনের জন্য বর্ধিত করা হবে। এর আগে জেনেভাতে এক আলোচনায় রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গে ভারশিনিন শস্য রপ্তানীর ক্ষেত্রে মস্কোর উপর থেকে রপ্তানী নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে জাতিসংঘ কি অবস্থান নিবে তার উপরেই নির্ভর করবে বিষয়টি বলে জানান।

উল্লেখ্য, বিশ্ব বাজারে সার ও অন্যান্য কৃষিপণ্য রপ্তানীতে দেশটির উপর নিষেধাজ্ঞা জারি করা আছে।   

২০২২ সালের জুলাই মাসের ২২ তারিখে ইস্তামবুলে ১২০ দিন মেয়াদী একটি চুক্তি স্বাক্ষর করে উভয় দেশ। পরে নভেম্বরে চুক্তিটির মেয়াদ আরো ১২০ দিনের জন্য বাড়ানো হয়।

এনবিএস/ওডে/সি

news